কোরআনের ৮ শ বছরের পুরনো পাণ্ডুলিপি তুরস্কের জাদুঘরে

তুরস্কের একটি জাদুঘরে পবিত্র কোরআনের ৮ শ বছরের প্রাচীন পাণ্ডুলিপি প্রদর্শনীতে রাখা হয়েছে। তুরস্কের উত্তরাঞ্চলীয় তোকাট জাদুঘরে তা দর্শনার্থীদের জন্য উম্মুক্ত করা হয়।

হাতেলেখা প্রাচীন নিদর্শন আনাতোলিয়ার ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই আনাতোলিয়ার জাদুঘরের প্রদর্শনীতে কোরআনের প্রাচীন পাণ্ডুলিপির একটি অনুলিপি রাখা হয়েছে বলে জানান তোকাট প্রদেশের সংস্কৃতি ও পর্যটনবিষয়ক পরিচালক আডেম সাকের।

প্রথমে তোকাট প্রদেশে এ প্রাচীন পাণ্ডুলিপির অনুসন্ধান মেলে। অতঃপর ২০১০ সালে তা কোনয়া প্রদেশের জাদুঘরে স্থানান্তর করা হয়। পাণ্ডুলিপির পুনঃনিরীক্ষণের পর ২০১১ সাল থেকে জাদুঘরের প্রদর্শনীতে রাখা হয়েছে।

কোরআনের পাণ্ডুলিপির বিবৃতি মতে তা ১১৯০ খ্রিস্টাব্দে লেখা হয়েছে। প্রাচীন পাণ্ডুলিপি হিসেবে তা অত্যন্ত বিরল একটি কাজ। প্রদর্শনীতে আরবি পাণ্ডুলিপির নিচে একটি অনুবাদও রাখা হয়েছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।