মঙ্গলবার , ১১ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কোকাকোলার বিজ্ঞাপন নিয়ে যে প্রতিক্রিয়া জানালেন শায়খ আহমাদুল্লাহ

Paris
জুন ১১, ২০২৪ ৮:১৫ অপরাহ্ণ

ধর্ম ডেস্ক :
গাজায় ইসরায়েলি হামলা শুরু পর থেকেই কোকাকোলাসহ সকল ইসায়েলি পণ্য বয়কটের ডাক দিয়েছিলেন সাধারণ জনগণ। মাঝখানে তা কিছুটা মিইয়ে গেলেও কোকাকোলা বাংলাদেশের একটি বিজ্ঞাপন প্রকাশের পর তা নিয়ে নতুন করে শুরু হয়েছে সমালোচনার ঝড়। অনলাইন-অফলাইনে নতুন করে সরব হয়েছেন সবাই।

বিজ্ঞাপনটিতে দখলদার ইহুদি রাষ্ট্র ইসরায়েলের পক্ষ নেওয়ার অভিযোগে কোকাকোলাসহ সবধরনের ইসরায়েলি ও দেশটির সমর্থক পণ্য বয়কটের ডাক দিয়েছেন নেটিজেনরা।

এরই প্রেক্ষিতে সামাজিক মাধ্যম ছেঁয়ে গেছে বয়কট কোকাকোলা হ্যাশট্যাগে। এ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সোশ্যাল মিডিয়া এক্টিভিস্ট ও ইসলামি চিন্তাবিদেরা। দেশের অন্যতম জনপ্রিয় ইসলামি আলোচক শায়েখ আহমাদুল্লাহও এ নিয়ে মুখ খুলেছেন।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে এক পোস্টে তিনি বলেছেন, আপনার ঈদ হোক চিহ্নিত ইসলামবিদ্বেষীদের পণ্যমুক্ত। সাধারণ মানুষের বর্জন যে কত শক্তিশালী হাতিয়ার, তা আজ দিবালোকের মতো স্পষ্ট। ঈমানের দাবিতে এই শক্তিশালী হাতিয়ারকে সঠিক জায়গায় ব্যবহার করুন। আমাদের বর্জন হোক মজলুমের প্রতি ভালোবাসা নিবেদনের জন্য।

প্রসঙ্গত, সমালোচনার মুখে বিতর্কিত বিজ্ঞাপনটি ইউটিউব চ্যানেল সরিয়ে নিয়েছে আলোচনা-সমালোচনা মাঝে কোকাকোলা। মঙ্গলবার (১১ জুন) দুপুরে তাদের ইউটিউব চ্যানেলে সার্চ ‍দিয়ে দেখা যায় বিজ্ঞাপনের ভিডিওটি চ্যানেলে নেই।

তবে ভিডিও সরিয়ে নেওয়ার বিষয়ে কোকাকোলা কর্তৃপক্ষ অফিশিয়ালি কোনো বক্তব্য দেয়নি। এ বিজ্ঞাপনে মডেল হিসেবে ছিলেন অভিনেতা ও নির্মাতা শরাফ আহমেদ জীবন, শিমুল শর্মা, আব্দুল্লাহ আল সেন্টু প্রমুখ।

কোক বয়কটের পাশাপাশি তাদেরও বয়কটের হুমকি দিয়েছেন নেটিজেনরা। নেটিজেনদের তোপের মুখে বিজ্ঞাপনে কাজ করার বিষয়ে মুখ খুলেছেন শরাফ আহমেদ জীবনও শিমুল শর্মা।

শরাফ আহমেদ জীবন বলেন, ‘আমি একজন নির্মাতা এবং অভিনেতা হিসেবে সবার কাছে পরিচিত। বিগত দুই দশক ধরে আমি নির্মাণ ও অভিনয়ের সাথে জড়িত। ব্যক্তিগত জীবনে আমি সবসময় মানবাধিকার বিরোধী যেকোনো আগ্রাসনের বিপক্ষে দাঁড়িয়েছি এবং আপনাদের অনুভূতি ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল থেকেছি।’

আপনার ঈদ হোক চিহ্নিত ইসলামবিদ্বেষীদের পণ্যমুক্ত। সাধারণ মানুষের বর্জন যে কত শক্তিশালী হাতিয়ার, তা আজ দিবালোকের মতো স্পষ্ট। ঈমানের দাবিতে এই শক্তিশালী হাতিয়ারকে সঠিক জায়গায় ব্যবহার করুন। আমাদের বর্জন হোক মজলুমের প্রতি ভালোবাসা নিবেদনের জন্য।

এদিকে শিমুল শর্মা বলেন, ‘আমি মাত্র আমার জীবনের পথচলা শুরু করেছি, আমার এই পথচলায় ভুল ত্রুটি ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভবিষ্যতে একজন বিবেকবান শিল্পী হয়ে ওঠার জন্য শুভ কামনায় রাখবেন। ধন্যবাদ সবাইকে।’

সর্বশেষ - ধর্ম