শুক্রবার , ১১ অক্টোবর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কীভাবে তৈরি করবেন নরম তুলতুলে ফুলকো লুচি

Paris
অক্টোবর ১১, ২০২৪ ৭:০১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

গরম ফুলকো লুচির সঙ্গে যে কোনো পদই প্রিয় খাবার কমবেশি সবার। সে আলুর দম হোক, ছোলার ডাল বা মাংসের ঝোল। ছুটির সকালে একটু জমিয়ে এই ব্রেকফাস্ট না করলে কি আর হয়?

অবশ্য লুচি তৈরি করাটা সহজ। কিন্তু এই সহজ কাজই অনেকের জন্য কঠিন হয়ে দাঁড়ায় সঠিক রেসিপি জানা না থাকার কারণে। তখন লুচি ভাজতে গেলেও ঠিকভাবে ফুলে ওঠে না। কারও লুচি শক্ত হয়ে যায়, কারওটা যায় পুড়ে। এসব ঝামেলায় পড়তে না চাইলে আপনাকে জেনে রাখতে হবে ফুলকো লুচি তৈরির সহজ রেসিপি। চলুন জেনে নেওয়া যাক ফুলকো লুচির রেসিপি।

উপকরণ:

আটা ও ময়দার মিশ্রণ—এক কাপ

লবণ—স্বাদমতো

তেল—দুই টেবিল চামচ

পানি প্রয়োজনমতো (ডো তৈরির জন্য)

যেভাবে তৈরি করবেন

একটি বড় পাত্রে আটা ও ময়দার মিশ্রণ নিয়ে তার মধ্যে লবণ ও দুই টেবিল চামচ তেল দিতে হবে। এখন হাতের সাহায্যে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। অল্প অল্প পানি দিয়ে একটি শক্ত ডো তৈরি করে নিতে হবে।

এই ডোকে ৩০ মিনিটের জন্য ঢেকে রেখে দিতে হবে। ৩০ মিনিট পর এই ডো থেকে ছোট ছোট লুচি কেটে নিতে হবে। এরপর লেচি থেকে গোল করে বেলে নিতে হবে।

এবার একটি কড়াইতে/ ফ্রাইপ্যানে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে গরম করে নিতে হবে। গরম হয়ে এলে বেলে রাখা ছোট রুটি নিয়ে তেলে ছেড়ে দিন। কিছুক্ষণ পর ফুলে উঠলে লুচি উল্টে দিতে হবে। ভাজা হয়ে গেলে কিচেন টিস্যুতে দিয়ে পরিবেশন করুন মজাদার ফুলকো লুচি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল