শনিবার , ৪ জুন ২০২২ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কিরগিজস্তানের স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার

Paris
জুন ৪, ২০২২ ১০:৫১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের টিকা ক্রয়ে দুর্নীতির অভিযোগে কিরগিজস্তানের স্বাস্থ্যমন্ত্রী আলিমকাদির বেইশেনালিয়েভকে গ্রেফতার করা হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, আলিমকাদিরের বিরুদ্ধে প্রয়োজনের অতিরিক্ত ২০ লাখের বেশি ডোজ টিকা ক্রয়ের অভিযোগ আনা হচ্ছে। তবে তার গ্রেফতার আর্থিক দুর্নীতি নাকি প্রেসিডেন্টের সাথে ক্ষমতার দ্বন্দ্বের কারণে, তা এখনো স্পষ্ট নয়।

কিরগিজস্তানের প্রসিকিউটর জেনারেল শুক্রবার জানান, আলিমকাদির দেশে প্রয়োজনের চেয়ে বেশি টিকা ক্রয় করেছিলেন। এতে প্রায় ২ কোটি মার্কিন ডলারের বেশি খরচ হয়েছে।

সরকারের পক্ষ থেকে আরও বলা হয়, চীন, রাশিয়া, আজারবাইজান, কাজাখস্তান ও আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছ থেকে কিরগিস্তান করোনার টিকা পেয়েছে। কিন্তু তারপরও ২০২১ সালে ২৪ লাখ ৬০ হাজার ডোজ অতিরিক্ত টিকা ক্রয় করা হয়েছে।

গত মে মাস থেকেই বেশ চাপে ছিলেন আলিমকাদির। তার বিরুদ্ধে মন্ত্রণালয়ের কর্মীদের ভীতি প্রদর্শন করা এবং যৌন নির্যাতনের অভিযোগ রয়েছে। আলিমকাদিরকে প্রেসিডেন্ট সাদির জাপারখের ঘনিষ্ঠ হিসেবে বিবেচনা করা হতো। গত বৃহস্পতিবার সকালে গ্রেফতারের আগেও তাকে প্রেসিডেন্টের পাশে দেখা গিয়েছিল।

সন্ধ্যায় তাকে গ্রেফতার করতে মন্ত্রণালয়ে সামরিক পোশাক পরা বাহিনী প্রবেশ করে। তাকে হাতকড়া পরিয়ে অফিস থেকে বের করা হয়।

প্রসিকিউটর জেনারেল এএফপিকে বলেন, ন্যাশনাল সিকিউরিটি কমিটি তাকে গ্রেফতার করে কারাগারে রেখেছে। তিনি এখন বিচারের অপেক্ষায় আছেন।

আলিমকাদির তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো অস্বীকার করে বলেছেন, রাষ্ট্রীয় নিরাপত্তা সার্ভিস তার ওপর চাপ সৃষ্টি করছিল।

সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র কিরগিজস্তানে প্রায়ই রাজনৈতিক অস্থিরতার কারণে প্রেসিডেন্টরা ক্ষমতাচ্যুৎ হন। ২০২০ সালে নির্বাচন-পরবর্তী গোলযোগের প্রেক্ষাপটে ক্ষমতায় আসার আগে প্রেসিডেন্ট জাপারভ কারাগারে ছিলেন।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক

...