করোনা সতর্কতা : কেনাকাটায় গ্লাভস পরবেন না যে কারণে

নিউজ ডেস্ক

বিশ্বব্যাপী করোনভাইরাস ছড়িয়ে পড়ার কারণে নিজেকে সুরক্ষিত রাখতে মেনে চলতে হচ্ছে নানা সতর্কতা। বাইরে বের হলেই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ছয় ফুট দূরত্ব বজায় রাখা এবং হাত পরিষ্কার রাখার স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা জরুরি। বিশেষ করে অপরিষ্কার কিছু স্পর্শ করার পর হাত পরিষ্কার করা জরুরি। নিজের এবং পরিবারের সুরক্ষা নিশ্চিত করতে আরও কয়েকটি কাজ করতে পারেন। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মুদি দোকান বা ফার্মেসির মতো পাবলিক জায়গাগুলোতে ভাইরাসের সংস্পর্শে এড়াতে থাকতে হবে সতর্ক। আপনি সেখানে গ্লাভস পরা লোকদের মধ্যে এসে ভাবতে পারেন এটি একটি ভালো সতর্কতামূলক ব্যবস্থা। আসলেই কি তাই? এই প্রশ্নের সহজ উত্তর হলো ‘না’।

Gloves

মাস্ক ব্যবহার করুন, হাত ভালো করে ধুয়ে নিন বা স্যানিটাইজ করে নিন। গ্লাভস পরা সংক্রমণের ঝুঁকি কমানোর জন্য মোটেই সহজ সমাধান নয়। এমনকি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) কোনো নির্দিষ্ট পরিস্থিতিতে যেমন- কোনো গ্যাস পাম্পের বোতাম বা হ্যান্ডল স্পর্শ করা, পৃষ্ঠ পরিষ্কার করা এবং জীবাণুমুক্ত করা, ভাইরাসে আক্রান্ত ব্যক্তির কাছ থেকে নোংরা কাপড় বা আবর্জনা নেয়া ছাড়া অন্য কোনো ক্ষেত্রে গ্লাভস ব্যবহারের কথা বলেনি। এমনকী এই পরিস্থিতিতে, গ্লাভসগুলো কেবল তখনই কার্যকর হয় যখন সেগুলো সঠিকভাবে ফেলে দেয়া হয় আর তারপরে হাত ভালো করে ধুয়ে নেয়া হয়। তবে যখন কেনাকাটার কথা আসে তখন গ্লাভস সত্যিই তেমন কার্যকর হয় না।

Gloves

কেন এটি কার্যকর নয়

আপনি যখন গ্লাভস পরে থাকেন এবং দূষিত কিছু স্পর্শ করেন তখন ভাইরাসটি আপনার গ্লাভসে স্থানান্তরিত হয় কারণ এটি আপনার আঙ্গুলগুলোতে লেগে থাকবে। গ্লাভস পরা থাকলে নিজেকে সুরক্ষিত মনে হতে থাকে এবং অনেকেই তাদের মুখ এবং মুখের মতো সমস্ত কিছু স্পর্শ করে। যার মাধ্যমেই সংক্রমণের ভয় থাকে। সুতরাং, গ্লাভস সুরক্ষিত রাখতে পারে না।

Gloves

গ্লাভস পরার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো এটি সঠিকভাবে খুলে ফেলা। আপনি যদি সতর্ক না হন তবে জীবাণু আপনার হাত এবং শরীরের অন্যান্য অংশে স্থানান্তরিত হতে পারে। যখন আপনি গ্লাভসগুলো খুলে ফেলেন, সেগুলো সঠিকভাবে নিষ্পত্তি করা উচিত। এরপর ২০ সেকেন্ডের জন্য সাবান এবং পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

গ্লাভস ভাইরাসের সংস্পর্শে আসার ঝুঁকি হ্রাস করে না বা ঘন ঘন হাত ধোয়া থেকে বাঁচায় না। খালি হাতে কাজ করার মতো গ্লাভস পরে কাজ করার সময়ও আপনি একইভাবে সংক্রমণেরে ঝুঁকির মধ্যে পড়ছেন।

Gloves

কী করা উচিত

করোনাভাইরাস সংক্রামিত ব্যক্তির কথা বলা বা হাঁচি-কাশির ক্ষুদ্র ড্রপলেটের মাধ্যমে ভাইরাস স্থানান্তরিত হয়। মুদি দোকানে খাদ্য পণ্য স্পর্শ করলে সংক্রমণ ঘটবে না। তাই সামাজিক দূরত্বের নিয়মগুলো মেনে চলুন। দোকানে যাওয়ার আগেই কেনাকাটার তালিকা তৈরি করে নিন। যাতে ঝটপট কিনে চলে আসতে পারেন। সুরক্ষার জন্য স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করুন। আপনি নিতে চান না এমন কোনো পণ্য স্পর্শ করা এড়িয়ে চলুন। বাড়িতে ফেরার পরে ২০ সেকেন্ডের জন্য হাত ভালোভাবে ধুয়ে ফেলুন এবং আপনার ফোনটিও পরিষ্কার করুন।

 

সুত্রঃ জাগো নিউজ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।