করোনা বিশ্বশান্তির জন্য হুমকি, সেইসঙ্গে নতুন সংঘাতের ঝুঁকি

করোনাভাইরাস বিশ্বশান্তির জন্য হুমকি ও নতুন সংঘাতের ঝুঁকি তৈরি করছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। বুধবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘কোভিড-১৯ মহামারি শুধু বিশ্বজুড়ে দারিদ্র্যের জন্য লড়াই ও শান্তি প্রতিষ্ঠায় হুমকিই নয়, এটি বিদ্যমান সংঘাতকে বাড়িয়ে তুলছে। কোনো ক্ষেত্রে নতুন সংঘাতের ঝুঁকি তৈরি করছে।’

ইতোমধ্যে ইয়েমেন, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যে চলা যুদ্ধ ও সংঘাতে খুব একটা প্রভাব ফেলতে পারেনি করোনা। আফ্রিকা অঞ্চলের একাধিক দেশে নতুন করে সংঘাত ও সংঘর্ষ সৃষ্টি হচ্ছে।

করোনাভাইরাসকে মোকাবিলা করতে বিশ্বজুড়ে সংঘাতস্থলগুলোতে দ্রুত যুদ্ধ বিরতির জন্য নিরাপত্তা পরিষদের বৈঠকে আহ্বান জানানো হয়।

জাতিসংঘের মহাসচিব সতর্কতা দেন যে, সম্মিলিত পদক্ষেপ না নিলে বৈষম্য, বৈশ্বিক দারিদ্র্য এবং অস্থিতিশীলতা ও সহিংসতার আশঙ্কা বছরের পর বছর ধরে বাড়িয়ে তুলবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।