করোনায় ব্রাজিলের আইসিইউতে তরুণদের ভিড়

  • 8
    Shares

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ৩৪ লাখ ৮২ হাজার পাঁচশ ৪৩ জন এবং মারা গেছে তিন লাখ ৫৩ হাজার দু’শ ৯৩ জন।

ব্রাজিলে করোনায় আক্রান্তদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছে আট হাজার তিনশ ১৮ জন। জানা গেছে, সে দেশের হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) ভর্তি থাকা করোনা রোগীদের মধ্যে ৪০ বছরের কম বয়সীরাই বেশি। ব্রাজিলিয়ান আইসিইউ প্রকল্প নামে একটি গবেষণায় এ তথ্য জানা গেছে।

ব্রাজিলের নিবিড় পরিচর্যাকেন্দ্রগুলোতে এ বছরের মার্চে করোনায় আক্রান্ত ৩৯ বছর বা তার চেয়ে কম বয়সীদের সংখ্যা ১১ হাজারের বেশি হয়ে গেছে। নিবিড় পরিচর্যাকেন্দ্রে থাকা করোনা রোগীর ৫২.২ শতাংশ এটি।

তবে করোনা সংক্রমণের শুরুর দিকে এই সংখ্যা ছিল ১৪.৬ শতাংশ। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে এই হার ছিল ৪৫ শতাংশ।

এ বছরের মার্চ মাসে ব্রাজিলে ৮০ বছরের বেশি বয়স্কদের  নিবিড় পরিচর্যাকেন্দ্রে থাকার হার কমে এসেছে। সে দেশে বয়স্কদের বেশিরভাগই করোনা টিকা নিয়েছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, তরুণরা করোনায় আক্রান্ত হচ্ছে  বেশি। তারা বাইরে বেশি বের হচ্ছে বলে এ ধরনের ঘটনা ঘটে থাকতে পারে।

 

সুত্রঃ কালের কণ্ঠ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।