করোনার টিকা নিয়ে বাণিজ্য না করার অনুরোধ বিল গেটসের

নিউজ ডেস্ক

চীনের হুবেই প্রদেশের উহানে গত বছরের ৩১ ডিসেম্বরে করোনভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। প্রতিদিন দীর্ঘ হচ্ছে লাশের সারি। এখন পর্যন্ত কোনো দেশ করোনার ওষুধ আবিষ্কার করতে না পারলেও চলছে গবেষণা।

এমন পরিস্থিতিতে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস মহামারী করোনাভাইরাসের টিকা বা ওষুধ নিয়ে বাণিজ্যকে গুরুত্ব না দিতে বিশ্ব নেতাদের প্রতি অনুরোধ জানালেন। শনিবার ইন্টারনাশনাল এইডস সোসাইটি আয়োজিত এক ভিডিও বার্তায় তিনি এ অনুরোধ জানান।

বিল গেটস বলেন, যারা করোনার টিকা বা ওষুধের জন্য সর্বোচ্চ দর দিতে চাইবে তাদের নয়, বরং যাদের প্রয়োজন তাদের আগে দিতে হবে।

তিনি বলেন, যদি আমরা এর ওষুধ বা টিকা যারা সর্বোচ্চ দাম হাঁকাবে তাদের আগে দেই তাহলে আমাদের অবিবেচকের মতো দীর্ঘ এক মহামারি মোকাবিলা করতে হবে। আমরা চাই নেতারা শক্তভাবে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন যে এসব ওষুধ সরবরাহ করা হবে সমতার ভিত্তিতে বাণিজ্যিক ভিত্তিতে নয়।

গেটস বলেন, বিশ্বজুড়ে এইচআইভি এইডস প্রতিরোধে কাজ শুরু হয় দুই যুগেরও বেশি সময় আগে। তখন যেভাবে সব দেশ এক হয়ে কাজ করল আফ্রিকাসহ বিশ্বের বেশিরভাগ মানুষের কাছে এর ওষুধ পৌঁছে দিতে, কোভিড-১৯ এর ক্ষেত্রেও সে মডেল অনুসরণ করতে হবে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।