করোনার আগাম তথ্য জানতে ব্যবহৃত হবে এআই

  • 2
    Shares

সিল্কসিটিনিউজ ডেস্ক:নতুন ধরনের করোনাভাইরাস কিভাবে ঠেকানো যায়—এ নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। মানবদেহে এই ভাইরাস আগেভাগে শনাক্ত করতে তাঁরা বিশেষ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির ব্যবহার করছেন। এই কাজে গবেষকরা মৌলিক জীববিজ্ঞান ও মেশিন লার্নিংয়ের সমন্বয় করে কম্পিউটার এলগরিদম তৈরি করেছেন। বর্তমানের ও আগের করোনাভাইরাস থেকে পাওয়া নমুনা ও উপাত্তের ওপর ভিত্তি করে ভবিষ্যতের সম্ভাব্য উপাত্তগুলোকে সামনে রেখে তাঁরা এই সিস্টেমকে সাজিয়েছেন। পাশাপাশি ভবিষ্যতের করোনার সম্ভাব্য স্থান নিয়ে গবেষণা করাও সার্বিক প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ।

ব্রিটিশ গবেষক ড. মার্কিউস ব্লাগরোভ বলেন, ‘আমরা জানতে চাই পরবর্তী করোনা কোথা থেকে আসতে পারে!’ এর ফলে এআইয়ের মাধ্যমে নতুন করোনার আগাম তথ্য জেনে সে অনুযায়ী সতর্কতা জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া সহজ হবে।

সূত্র : বিবিসি

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।