শনিবার , ২৫ এপ্রিল ২০২০ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কমখরচে বেশি COVID-19 টেস্ট এবার হাতের নাগালে, পথ দেখাল দিল্লি

Paris
এপ্রিল ২৫, ২০২০ ১২:২৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

করোনা ভাইরাস মোকাবিলায় এবার কোভিড ১৯ টেস্ট কিট বানিয়েছে আইআইটি দিল্লি, সম্প্রতি তা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের অনুমোদন পেয়ে গিয়েছে।

দিল্লি আইআইটির প্রফেসর ভি পেরুমাল জানিয়েছেন, “আমরা এই বিষয়ে জানুয়ারির শেষ থেকে কাজ করতে শুরু করেছিলাম যা তৈরি হতে তিনমাস সময় নিয়েছে। আমরা এটি কম খরচে পরীক্ষার উপযোগী করতে চেয়েছিলাম যা অনেক বেশিও মানুষ ব্যবহার করতে পারেন”।

দিল্লির আইআইটির তরফে যে কিট তৈরি হয়েছে তা সোয়াব টেস্টিং কিট। বাণিজ্যিক উৎপাদনের উপযোগী এই ডিভাইস বাজারে উপলব্ধ যেকোনও কিটের তুলনায় কমদামি হতে চলেছে”।

দু’দিন আগেই কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের অনুমোদন পেয়েছে কোভিড-১৯ টেস্টের এই কিট। এইম কিট ডেভলপ করেছেন আইআইটি দিল্লির কুসুম স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সের গবেষকরা।

আইআইটি দিল্লির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “আইসিএমআর কোভিড-১৯ টেস্ট কিট সংবেদনশীলতা এবং নির্দিষ্টতার ভিত্তিতে অনুমোদন দিয়েছে। দিল্লি আইআইটি প্রথম প্রতিষ্ঠান যারা রিয়েল-টাইম ডায়াগনস্টিক কিট বানিয়ে আইসিএমআরের অনুমোদন পেল”।

এটি প্রথম কিট যা শরীরে কিছু না ইঞ্জেক্ট করেই রেজাল্ট দেবে। এক্ষেত্রে একই ফলাফল মিলতে পারে তবে তার খরচ বেশ অনেকটা কম। আইসিএমআরের বিরুদ্ধে যখন একাধিক জায়গা থেকে টেস্ট নিয়ে নানা অভিযোগ উঠেছে সেইসময় এই সুখবর পাওয়া গিয়েছে। ত্রুটিপূর্ণ ফল বের হওয়ার কারণে চলতি সপ্তাহের গোড়ায় চিন থেকে আনানো র‌্যাপিড অ্যান্টিবডি টেস্ট কিট দিয়ে পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় আইসিএমআর।

বর্তমানে বাজারে চালু পরীক্ষার পন্থাগুলি ‘ফ্লুরোসেন্ট প্রোব-নির্ভর’, কিন্তু, আইআইটি-র তৈরি করা পন্থা ‘প্রোব-মুক্ত’। তা সত্ত্বেও এটি সঠিক ফল দিতে সক্ষম। তুলনামূলক সিকোয়েন্সের পর্যালোচনা করে দিল্লি আইআইটি-র গবেষণা দলটি কোভিড-১৯ ও সার্স সিওভি-২ ভাইরাসের জিনোমের রাইবোনিউক্লিক অ্যাসিড (আরএনএ)-র মধ্যে কিছু বিশেষ অঞ্চলকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে।

কেন্দ্রীয় সরকার এই উদ্যোগকে কুর্ণিশ জানিয়েছে, প্রসংশা কুড়িয়েছে আইআইটি দিল্লি। ক্রমবর্ধমান করোনা আক্রান্তের সংখ্যা, তারইমাঝে সুখবর দিয়েছে দিল্লি আইআইটি।

শনিবার ভারতে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা বেড়ে ২৪ হাজারের বেশি। একদিনে মৃত্যু হল ৫৭ জনের। দেশজুড়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজারেরও বেশি। শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন, ১৪২৯ জন।

এই পদ্ধতি করোনা ভাইরাসে উপস্থিত থাকে না। ফলত, এটা সহজেই পার্থক্য করা যাবে, কোনও ব্যক্তি কোভিড-১৯ পজিটিভ কি না। ফলত, পরীক্ষার খরচ অনেকটাই কমে যাবে এবং তা অধিকাংশ দেশবাসীর পক্ষে সাশ্রয়করও হবে। সূত্র: কলকাতা 24

সর্বশেষ - আন্তর্জাতিক