কচুরিপানায় আটকাপড়া গন্ধগোকুল অবশেষে উদ্ধার

  • 13
    Shares

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ধুকুরিয়াবেড়া বাজারের পাশে পুকুরের কচুরিপানায় আটকেপড়া একটি গন্ধগোকুল ৩২ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা প্রাণিটিকে উদ্ধার করে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, গন্ধগোকুলটি ধুকুরিয়াবেড়া বাজার এলাকার শিশুদের তাড়া খেয়ে পুকুরের মধ্য নেমে পড়ে। পুকুরটির পানির মাঝে কচুরিপানার ভিতর দিয়ে উপরে উঠার চেষ্টা করলে আটকে যায়।

গতকাল থেকে সেখানেই গন্ধগোকুলটি অবস্থান করছিল। বিষয়টি জানতে পেরে স্থানীয় যুবক শাকিল আহমেদ দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাসকে মোবাইলে জানান। পরে ওই পরিবেশবাদী সংগঠনের সদস্যরা পুকুর থেকে প্রাণীটিকে উদ্ধার করেন।

এ বিষয়ে দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, খবর পেয়ে আমি ও সহকর্মী সাইদুল আহমেদ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হই৷ প্রাণীটি পুকুরের মাঝে অবস্থান করায় তাকে বাঁচাতে বিকল্প পথ খুঁজি। পরে আমি নিজেই পানির মধ্য নেমে গন্ধগোকুলটি পুকুরপাড়ে নেওয়ার চেষ্টা করি এবং উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি। গন্ধগোকুল উদ্ধারের বিষয়টি রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে জানানো হয়েছে৷

এ বিষয়ে ধুকুরিয়াবেড়া ইউপি চেয়ারম্যান মাহবুবুর রশিদ শামীম বলেন, এই প্রাণীগুলো প্রকৃতি থেকে দ্রুত হারিয়ে যাচ্ছে। অস্তিত্বের হুমকিতে থাকা একটি প্রাণীকে বাঁচাতে পরিবেশ কর্মী মামুন বিশ্বাস তার সহযোগীদের নিয়ে দীর্ঘ চেষ্টার পর উদ্ধার করেছেন।

এএইচ/এস

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।