কখন হাঁটলে বেশি উপকার

নিউজ ডেস্ক

হাঁটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।  সুস্থ থাকতে একজন মানুষের কমপক্ষে ৩০ মিনিট হাঁটা জরুরি।  প্রতিদিন নিয়ম করে ৩০ মিনিট হাঁটলে বেশকিছু উপকার পাবেন। এছাড়া ওজনও কমবে।

অনেকের শরীরিক সমস্যা থাকে। যে কারণে ভারী ব্যায়াম করা সম্ভব হয় না। তারা নিয়ম করে প্রতিদিন হাঁটতে পারেন। ওজন কমানোর জন্য প্রতিদিন হাঁটার অভ্যাসের বিকল্প নেই।

তবে আমরা অনেকেই জানি না যে কোন সময় হাঁটা  ও কীভাবে হাঁটা শরীরের জন্য বেশি উপকার।

কখন হাঁটবেন

প্রতিদিন ৩০ মিনিট হাঁটা আপনাকে সুস্থ রাখবে।  সকাল ও বিকেলসহ দিনের যে কোনো সময়েই হাঁটা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। আর অতিরিক্ত ওজন কমাতে চাইলে খাওয়ার পরে হাঁটতে পারেন। এছাড়া ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও খাওয়ার পরে হাঁটা ভালো।

কীভাবে হাঁটবেন

বাড়িতে হাঁটাচলা করলে নির্দিষ্ট পরিমাণ ক্যালোরি রোজ বার্ন হয়। একে বলে রেস্টিং মেটাবলিজম। এরসঙ্গে ব্যায়াম ও  হাঁটাহাঁটি করলে অতিরিক্ত ক্যালোরি বার্ন হয়।

তবে স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো হচ্ছে হাঁটা। এমনভাবে হাঁটতে হবে যেন গা থেকে ঘাম ঝরে।

লেখক: ডা. উত্তম কুমার দাস, কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ, হলি ফ্যামিলি হাসপাতাল।

সূত্র: যুগান্তর

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।