বুধবার , ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ওয়ানডে ক্রিকেটের ৫৩ বছরের ইতিহাসে প্রথম নজির

Paris
সেপ্টেম্বর ২৫, ২০২৪ ৮:৪৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ওয়ানডে ক্রিকেটের ৫৩ বছরের ইতিহাসে অনন্য নজির গড়লেন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের ক্রিকেটার মিলিন্দ কুমার। বিশ্বকাপের বাছাইপর্বে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৩৬ রানের বড় ব্যবধানে জয় পায় যুক্তরাষ্ট্র।

দলের জয়ে ১১০ বলে ১৬টি চার আর ৫টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ১৫৫ রান করে অপরাজিত থাকেন মিলিন্দ কুমার। ওয়ানডে ক্রিকেটের ৫৩ বছরের ইতিহাসে তিনিই প্রথম ব্যাটসম্যান হিসেবে ১৫৫ রান করে ইনিংস শেষ করে মাঠ ছাড়েন।

১৯৭১ সালে ওয়ানডে ক্রিকেটের যাত্রা শুরুর পর থেকে ৫৩ বছরের ইতিহাসে ৪৭৭৩টি ম্যাচে অন্য কোনো খেলোয়াড় এমনটি করতে পারেননি।

মঙ্গলবার নামিবিয়ার উইন্ডহোকের ইউনাইটেড ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৩৯ রান করে যুক্তরাষ্ট্র। দলের হয়ে সর্বোচ্চ ১৫৫* রান করেন মিলিন্দ। এছাড়া ৯৯ বলে ১৫টি চার আর এক ছক্কায় ১০৭ রান করেন সাইতেজা মুক্কামল্লা।

টার্গেট তাড়া করতে নেমে ৩৬.২ ওভারে ২০৩ রানেই অলআউট হয় আরব আমিরাত। ১৩৮ রানে জয় পায় যুক্তরাষ্ট্র। এই জয়ে ৮ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় পজিশনে আছে যুক্তরাষ্ট্র। ১১ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে কানাডা। ৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় পজিশনে আছে নেদারল্যান্ডস। ৭ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে চারে স্কটল্যান্ড।

২০২৭ সালে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়ায় অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার জন্য লড়াই করছে ১৪টি দল, যুক্তরাষ্ট্রের মূলপর্বে যাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা