এবার তুরস্ক থেকে ড্রোন কিনছে পাকিস্তান

এতোদিন চীনের হাত ধরে নিজেদের শক্তি বাড়ালেও পাকিস্তান এবার তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে চাচ্ছে। জানা গেছে, পাকিস্তান সেনাবাহিনী এস-২৫০ মিনি ইউএভি ট্রায়াল দিতে চাইছে। ৩ সেপ্টেম্বর প্রথম ট্রায়াল হয়, এরপর ৮ থেকে ১৮ সেপ্টেম্বর ট্রায়াল চলে।

এই মিনি ইউএভিগুলো মূলত তিন ঘণ্টা ধরে উড়ার ক্ষমতা রাখে। নজরদারির কাজে এগুলি ব্যবহার করা হবে বলে খবর। মাটি থেকে ১৫০ কিলোমিটার ওপরে ওড়ে এই মিনি ইউএভি। গদর, মুজাফফরবাদ, বালোচিস্তানের তুরবাটে ট্রায়াল দেওয়া হয়েছে।

এর আগে পাকিস্তান জানিয়েছিল, চীনে তৈরি ইউএভি বা মানবহীন ড্রোন সীমান্তে মোতায়েন করা হবে। যাতে নজরদারি চালানো যায় ভারতের ওপর। নিয়ন্ত্রণরেখা বরাবর এই ড্রোনগুলি রাখা হবে।

 

ভারতীয় গোয়েন্দা রিপোর্ট জানায়, প্রচুর এরকম চীনা ড্রোন কিনেছে পাকিস্তান। এই ড্রোনগুলি হল সি এইচ-৪। পাকিস্তান সেনার ব্রিগেডিয়ার মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ১০ জন সেনা চীন সফর করেন। এই ড্রোন কেনা নিয়ে কথা বলতেই তারা বেইজিংয়ে যান।

চীনের এয়ারোস্পেস লং মার্চ ইন্টারন্যাশনাল ট্রেড কোম্পানি এই মানবহীন ড্রোনগুলিকে বানিয়েছিল। পাকিস্তানের হাতে এগুলি তুলে দেওয়ার কথা ছিল। ২০১৯ সালের ডিসেম্বরেও এই ড্রোনগুলির উৎপাদন দেখতে চীন সফরে গিয়েছিলেন ইকবাল। তখনই ২০২০ সালে পাকিস্তানের হাতে ড্রোনগুলি তুলে দেওয়ার কথা জানানো হয়।

সি এইচ-৪ ড্রোনগুলি ১২০০ থেকে ১৩০০ কেজি পর্যন্ত ওজন বহনে সক্ষম। পাকিস্তান ছাড়াও এই ড্রোনগুলি ব্যবহার করে ইরাকি সেনা ও রয়্যাল জর্ডানিয়ান এয়ার ফোর্স।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।