এবার আমেরিকার ১১ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চীনের

আমেরিকার ১১ জন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। হংকংয়ের ব্যাপারে গত জুন মাসে চীন যে নিরাপত্তা আইন পাস করেছে তার বিরোধিতা করে সেখানকার নেতা ক্যারি ল্যামসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ করার পর চীন এই ব্যবস্থা নিল।

মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান আজ সোমবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, “হংকং-সংশ্লিষ্ট ইস্যুতে খুব বাজে আচরণ করার কারণে কয়েকজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।” তবে তিনি পরিষ্কার করে বলেননি যে, মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে কোন ধরনের নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

ঝাও লিজান জানান, নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে রিপাবলিকান সিনেটর টেড ক্রুজ, মারকো রুবিও, হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক কেনেথ রোথ এবং নাশনাল এনডাওমেন্ট ফর ডেমোক্রেসির সভাপতি কার্ল জার্শম্যান।

এর আগে, গত শুক্রবার মার্কিন অর্থ দপ্তর হংকংয়ের প্রধান নির্বাহী কারি ল্যাম ও ১০ জন চীনা নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। এসব ব্যক্তির সঙ্গে কোনো ধরনের অর্থনৈতিক লেনদেনও করা যাবে না বলে মার্কিন ঘোষণায় বলা হয়েছে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।