এবারের শীতে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করতে পারে রাশিয়া

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

প্যারিসভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যানার্জি অ্যাজেন্সির প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া পুরো ইউরোপেই এবারের শীতকালে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে। কারণ ইউক্রেন সংকটের মধ্যে তারা রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের উপায় খুঁজছে।

ফাতিহ বিরল বলেছেন, আমার বিশ্বাস- সম্পূর্ণ সরবরাহ বন্ধ করে দেওয়াটা ভালো হবে না। এজন্য ইউরোপকে এখন থেকেই প্রস্তুতি রাখতে হবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউরোপের বেশ কয়েকটি দেশ জানিয়েছে- তারা তাদের প্রত্যাশার তুলনায় রাশিয়ার কাছ থেকে উল্লেখযোগ্যভাবে কম গ্যাস পেয়েছে। যদিও রুশ কর্মকর্তারা এটি ইচ্ছাকৃত নয় বলে জানিয়েছেন। সেই সঙ্গে দাবি করেছেন, প্রযুক্তিগত সমস্যার জন্য গ্যাস কম রপ্তানি হয়েছে।

ইউক্রেনে হামলার ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়ার অভিযোগে বুলগেরিয়া, পোল্যান্ড, নেদারল্যান্ডে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়া। জার্মানি ও ফ্রান্সে গ্যাসের সরবরাহ প্রায় অর্ধেক কমিয়ে দিয়েছে মস্কো।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর আগে ইউরোপের আমদানি করা মোট গ্যাসের ৪০ শতাংশ আসতো রাশিয়া থেকে। তবে আগ্রাসন শুরুর পর সেই পরিমাণ কমে অর্ধেকে নেমে এসেছে; বর্তমানে তা ২০ শতাংশে এসে ঠেকেছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ