বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এক যুগ ধরে রাজশাহী বোর্ডে ছেলেদের পিছনে ফেলে দুই বিভাগেই এগিয়ে মেয়েরা

Paris
অক্টোবর ১৬, ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসির পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৭৬ শতাংশ, আর ছাত্রীদের পাশের হার ৮৭ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্ত মোট ২৪ হাজার ৯০২ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র পেয়েছে ১০ হাজার ৩০৫ জন এবং ছাত্রী পেয়েছে ১৪ হাজার ৫৯৭ জন। ফলে দুই বিভাগেই ছেলেদের চেয়ে মেয়েরা এবারও এগিয়ে আছে। গত কয়েক বছর ধরে ছেলেদের চেয়ে মেয়েরা পাশ এবং জিপিএ-৫এর দিকেও এগিয়ে আছে।অনুসন্ধানে জানা গেছে, প্রায় এক যুগ ধরেই ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফলাফল করছেন।

গতকাল মঙ্গলবার বেলা ১১টায় রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. অলীউল আলম তাঁর কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এবারের ফল ঘোষণা করেন।
ঘোষিত ফল অনুযায়ী, এবার মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৩৯ হাজার ১৯৩ জন। এরমধ্যে ১ লাখ ৩৭ হাজার ১৮৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং ১ লাখ ১১ হাজার ৪৪৮ জন পাস করেন। এবার ২৪ হাজার ৯০২ জন জিপিএ-৫ পেয়েছেন। এরমধ্যে ছাত্র ১০ হাজার ৩০৫ জন। আর ছাত্রী পেয়েছে ১৪ হাজার ৫৯৭ জন।

রাজশাহী বোর্ডে গতবছর এইচএসসির পাসের হার ছিল ৭৮ দশমিক ৪৬ শতাংশ। গতবছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে। এছাড়া বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যাও। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ২৫৮ জন। গতবার ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৫৪৪৫ জন। আর মেয়েরা পেয়েছিল ৫৮১৩ জন। এবার জিপিএ-৫এর ক্ষেত্রে সবমিলিয়ে দ্বিগুণের বেশি পেয়েছে রাজশাহী শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা। অথচ গতবছর পরীক্ষা দেওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল এবারের চেয়ে বেশি। গতবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন।

আর আগে ২০২২ সালে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৬ হাজার ৭০০ জন। সেবার পাশ করেছিল ৮১ দশমিক ৬০ ভাগ। ২০২১ সালে ৯৭ দশমিক ২৯ ভাগ, ২০২০ সালে করোনার সময় শতভাগ, ২০১৯ সালে ৭৬ দশমিক ৩৮ ভাগ ও ২০১৮ সালে ছিল ৬৬ দশমকি ৫১ ভাগ। এই কয় বছরও ছেলেদের চেয়ে মেয়েরা সব বিভাগেই এগিয়ে ছিল।সবমিলিয়ে অন্তত এক যুগ ধরেই ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফলাফল করছেন।

চেয়ারম্যান অধ্যাপক ড. অলীউল আলম জানান, এ বছর রাজশাহী বিভাগের আটটি জেলায় মোট কলেজের সংখ্যা ছিল ৭৪১টি। এরমধ্যে ১২টি কলেজের কোন শিক্ষার্থী পাস করতে পারেননি। আর ৩৫টি কলেজের শতভাগ পরীক্ষার্থী পাস করেছেন। যেসব কলেজের কোন শিক্ষার্থী পাস করেননি সেসব কলেজের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

সর্বশেষ - রাজশাহীর খবর