শনিবার , ৮ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এক ফলেই জব্দ হবে একাধিক রোগ

Paris
জুন ৮, ২০২৪ ৩:০১ অপরাহ্ণ

 

স্বাস্থ্য ডেস্ক :

ওষুধের ওপর ভরসা করে জীবন কাটাতে কার ভালো লাগে বলুন তো। রোগমুক্ত জীবনের জন্যই সুষম আহার, শরীরচর্চা করেন। এর মধ্যে আনারসকে বাদ দিয়ে ফেলেন না তো। আনারসেই লুকিয়ে রয়েছে সুস্বাস্থ্যের চাবিকাঠি।

গরমকালে আনারস আপনাকে একাধিক রোগের হাত থেকে সুরক্ষিত রাখতে পারে। আনারস শরীরকে হাইড্রেটেড রাখে। গ্রীষ্মকালে ডিহাইড্রেশনের ঝুঁকি কমাতে আনারস খেতে পারেন।

আনারসের মধ্যে উচ্চ পরিমাণে ভিটামিন সি রয়েছে। এই পুষ্টি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। পাশাপাশি সংক্রমণ, ক্যানসারের হাত থেকে রক্ষা করে।

গ্রীষ্মকালে পেটের গণ্ডগোল লেগেই থাকে। ডায়ারিয়া, পেট খারাপ, বদহজমের মতো একাধিক সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে আনারস। এই ফলের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, পেটের অস্বস্তি থেকে মুক্তি দেয়।

অত্যাধিক গরম, আর্দ্রতা, তাপে রক্তচাপ যে কোনো সময় বেড়ে যেতে পারে। গরমকালে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে আনারস। এই ফলের মধ্যে পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ কমায়, ধমনীকে ব্লকেজ তৈরি করে না এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

শারীরিক প্রদাহ কমাতে আনারস খান। আনারসের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এটি যে কোনো ধরনের ব্যথা-যন্ত্রণা ও প্রদাহ কমাতে সাহায্য করে।

গরমকালে ওজন ঝরাতে চাইলে অবশ্যই আনারস খান। এই ফলের মধ্যে ক্যালোরির পরিমাণ কম এবং ফাইবার বেশি, যা খিদে কমাতে এবং মেদ গলাতে সাহায্য করে। তার সঙ্গে এনার্জি লেভেলও বাড়িয়ে তোলে।

শারীরিক উপকারিতা প্রদান করার পাশাপাশি আনারস ত্বকেরও দেখভাল করে। আনারসে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে বাঁচায় এবং অকাল বার্ধক্য প্রতিরোধ করে। ত্বকের জৌলুস ধরে রাখে এই ফল।

 

সর্বশেষ - সব খবর