এআই দিয়ে ঝরঝরে ইংরেজিতে কথা বলছেন মেসি!

স্পোর্টস ডেস্ক :
ঝরঝরে ইংরেজিতে কথা বলছেন লিওনেল মেসি, এমনটা শুনলে কী সত্যি সত্যি অবাক হবেন? হওয়ারই কথা। মেসি তো আর ঝরঝরে ইংরেজিতে কথা বলতে পারেন না। তিনি কথা বলেন হয়তো স্প্যানিশ কিংবা বার্সেলোনার স্থানীয় কাতালান ভাষায়। এটা সবাই জানে।

কিন্তু ভক্তরা কখনও যদি শোনেন, মেসি ঝরঝরে ইংরেজিতে কথা বলছেন তাহলে তারা অবাকই হবেন। তবে, প্রযুক্তির উৎকর্ষতার যুগে, যখন কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই) দিয়ে সব কিছুর বিকল্প তৈরি করে নেয়া যাচ্ছে, তখন মেসি পারফেক্ট ইংরেজিতে কথা বললে, কেমন শোনা যাবে তা পরীক্ষা করতে কেউ কেউ তো কৌতুহলী হতেই পারেন।

মেসি পারফেক্ট ইংরেজিতে কথা বলছেন, এমন একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিলো তার জন্মস্থান আর্জেন্টাইন শহর রোজারিওতে। সেখানে মেসি সাংবাদিকদের করা সব প্রশ্নের জবাব দিচ্ছিলেন ঝরঝরে ইংরেজিতে। যদিও মেসি স্বশরীরে এমন কোনো সংবাদ সম্মেলনে কখনোই হাজির ছিলেন না।

আর্জেন্টিনার এআই বিশেষজ্ঞ জাভি ফার্নান্দেজ কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এই সংবাদ সম্মেলনটি তৈরি করেছেন। এআই জেনারেটেড ওই সংবাদ সম্মেলনে বলা ইংরেজি কথাগুলো শুনলে মনে হবে যেন হুবহু মেসিই কথা বলছেন।

যুক্তরাষ্ট্রে এক বছর বসবাস করার পর মেসি যে ইংরেজি শিখবেন, সেটা রোজারিওর স্থানীয় উচ্চারণে যেমনটা হতে পারে, তেমনেই শোনা গেছে এআই জেনারেটেড সংবাদ সম্মেলনে। যদিও সেই ইংরেজি শুনতে একটু বেমানানই মনে হয়েছিলো।

ঐতিহাসিকভাবে সত্য, মেসি সাধারণত ইংরেজি ভাষার সাক্ষাৎকার বা সংবাদ সম্মেলনগুলো এড়িয়েই চলতে চান। যে কারণে, মেসি প্রেস কনফারেন্সে ঝরঝরে ইংরেজি বলছেন, এমন শোনাটা তার ভক্তদের জন্য একটু বিস্ময়করই ঠেকবে, বৈকি। মার্কা।