‘ইয়েমেনে প্রতি ১০ মিনিটে একটি শিশু মারা যাচ্ছে’

ইয়েমেনে প্রচণ্ড ক্ষুধায় প্রতি ১০ মিনিটে একটি করে শিশু মারা যাচ্ছে বলে মন্তব্য করেছেন ইয়েমেনের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী তাহা আল-মুতাওয়াকেল।

শনিবার (২৩ নভেম্বর) গণমাধ্যমে এ কথা বলেন তিনি। সৌদি আরবের অব্যাহত অবরোধের কারণে ইয়েমেনে নবজাতক শিশুদেরও মৃত্যু ঘটছে বলে জানান তিনি।

তাহা আল-মুতাওয়াকেল বলেন, সৌদি আরবের যুদ্ধের কারণে ইয়েমেনের স্বাস্থ্য ব্যবস্থার যে অবনতি ঘটেছে তাতে প্রতি দুই ঘন্টায় ছয়টি নবজাতক মারা যাচ্ছে। আমরা বিশ্ববাসীর কাছে শিশুদের খেলনা এবং ভিডিও গেমস চাই না, আমরা শিশুদের বাঁচানোর জন্য ইনকিউবেটর এবং এ সংক্রান্ত অন্যান্য সামগ্রী চাই। আমাদের শিশুদের বাঁচার অধিকার দেয়া হোক।

তিনি আরও বলেন, আমাদের দেশের শিশুদের জন্য মায়াকান্না বন্ধ করুন। ইয়েমেনের এই করুণ পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে তেমন ভালো কিছু করতে দেখি নি।

জাতিসংঘ জোর দিয়ে বলেছে, ইয়েমেনের যুদ্ধবিরতি খুবই জরুরি। বিশ্ব সংস্থাটি বলছে, দারিদ্র্যপীড়িত ইয়েমেনের উপর গত ছয় বৎসরের সৌদি আগ্রাসনের কারণে অন্তত দুই লাখ ৩৩ হাজার মানুষ মারা গেছে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।