বৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধান দিলেন পোপ ফ্রান্সিস

নিউজ ডেস্ক
নভেম্বর ২, ২০২৩ ৮:১২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে সংঘাতের সহজ সমাধান দিয়েছেন প্রধান ক্যাথলিক ধর্মযাজক পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘাতের ইতি টানতে একমাত্র দ্বি-রাষ্ট্রীয় সমাধানই হতে পারে বুদ্ধিমানের কাজ।

ইতালির প্রচারমাধ্যম আরএআই-এর সঙ্গে আলাপকালে পোপ ফ্রান্সিস বলেন, জেরুজালেমকে বিশেষ মর্যাদা দিয়ে দুটি সু-সংজ্ঞায়িত রাষ্ট্র থাকতে হবে। তিনি বলেন, পবিত্র এই ভূমিতে যুদ্ধ-সংঘাত আমাকে আতঙ্কিত করছে। সেখানকার লোকজন এই সংঘাত কিভাবে শেষ করবে?

পোপ ফ্রান্সিস আরও বলেন, সহিংসতা বৃদ্ধি পাওয়া মানে অনেক কিছু ধ্বংস হওয়া এবং বহু প্রাণহানি ঘটা। তিনি জানান, গাজায় একটি প্যারিশ পরিচালনাকারী যাজক এবং নানদের সঙ্গে প্রতিদিন তিনি ফোনে কথা বলছেন। সেখানে ৫৬০ জন লোক আশ্রয় নিয়েছে যাদের বেশিরভাগই খ্রিষ্টান এবং কিছু মুসলিমও আছেন।

তিনি বলেন, ঈশ্বরকে ধন্যবাদ যে ইসরায়েলি বাহিনী ওই প্যারিশকে সম্মান করেছে এবং আপাতত সেখানে হামলা চালানো হচ্ছে না। তবে সেখানে পরবর্তীতে কী ঘটবে তা এখনই বলা যাচ্ছে না।

এদিকে গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ফের হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে গত ২৪ ঘণ্টারও কম সময়ে ইসরায়েলি আগ্রাসনে আরও প্রায় ২০০ মানুষ নিহত হয়েছে। গাজা সরকারের মিডিয়া অফিস জানিয়েছে, ওই শরণার্থী শিবিরে দুই দফা হামলায় এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৯৫ জন নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এছাড়া আরও ১২০ জন নিখোঁজ রয়েছে। ইসরায়েলি হামলায় কমপক্ষে আরও ৭৭৭ জন আহত হয়েছে বলেও জানানো হয়।

সর্বশেষ - রাজশাহীর খবর