ইসরায়েলকে ১৪ হাজার ‘ট্যাংক শেল’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

সিল্কসিটি নিউজ ডেস্ক

কংগ্রেসের কোনো ধরনের আলোচনা পর্যালোচনা ছাড়াই ইসরায়েলের কাছে প্রায় ১৪ হাজার ট্যাংক শেল বিক্রি করতে যাচ্ছে মার্কিন সরকার। শনিবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, ইসরায়েলের কাছে ১০৬ দশমিক ৫ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে এসব ট্যাংক শেল।

সাধারণত কোনো দেশের কাছে যুক্তরাষ্ট্র অস্ত্র বা গোলাবারুদ বিক্রি করার আগে, তা কংগ্রেস পর্যালোচনা করে। এ পর্যালোচনার জন্য ২০ দিন সময় নেয় কংগ্রেস। তবে এই ১৪ হাজার ট্যাংক শেল দেয়ার জন্য তা না করে নিজের বিশেষ ক্ষমতা ব্যবহার করেছেন বাইডেন।

গাজায় অভিযানরত দখলদার ইসরায়েলি বাহিনী এসব গোলা ফিলিস্তিনের গাজা উপত্যকার সাধারণ মানুষের বিরুদ্ধে ব্যবহার করবে। মূলত এসব গোলা বড় প্যাকেজের একটি অংশ। ৫০০ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের ওই প্যাকেজের আওতায় যুক্তরাষ্ট্র সরকার ইসরায়েলের মেরকাভা ট্যাংকের জন্য ৪৫ হাজার গোলা দেবে। যা গাজায় চলমান অভিযানে ব্যবহার করবে ইসরায়েল।

হামাস কর্তৃক গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার প্রতিশোধ নিতে গাজায় অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। চলমান এই অভিযানে এখন পর্যন্ত কমপক্ষে ১৭ হাজার ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ৪৮ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ।

উল্লেখ্য, শুক্রবার (৮ ডিসেম্বর) গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উত্থাপিত প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে যুদ্ধবিরতির ওই প্রস্তাব আটকে গেছে।