শনিবার , ২৯ জুন ২০২৪ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আশ্রয়ণের ঘরে পতাকার সাজ

Paris
জুন ২৯, ২০২৪ ১০:২০ অপরাহ্ণ

মঞ্জুরুল আলম মাসুম, বাগাতিপাড়া :
বড়াল নদীর পাড় ঘেঁষে নির্মিত আশ্রয়ন প্রকল্পের ঘরে যেন বাংলাদেশের জাতীয় পতাকার সাজ। চারপাশে সবুজ, ঠিক মাঝখানে লাল। ওপর থেকে দেখলে মনে হবে এ যেন বাংলাদেশের পতাকা। ভূমি ও গৃহহীনদের জন্য নাটোরের বাগাতিপাড়া উপজেলার পাঁকা ইউনিয়নের সালাইনগর আশ্রয়ণ প্রকল্পের ঘরের চিত্র এটি।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় পঞ্চম পর্যায়ে দ্বিতীয় ধাপে পুরাতন জরাজীর্ণ সিআইসিট ব্যারাকের স্থানে সেমি পাকা একক গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় ৪০টি একক গৃহ নির্মাণ করা হয়েছে। চলতি মাসের ১১ তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের সাথে একযোগে গৃহগুলোর উদ্বোধন করেন। জাতীয় পতাকার আদলে নির্মিত ঘরগুলোর এমন চিত্র স্থানীয়দের নজর কেড়েছে।

ইউএনও কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরের এ প্রকল্পে প্রতিটি একক গৃহপ্রতি সরকারি বরাদ্দ ২ লাখ ৮৬ হাজার টাকা। ৪০টি ঘরের বিপরীতে মোট এক কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করেছে উপজেলা প্রশাসন। ঘরগুলো দৃষ্টিনন্দন করতে টিনের চালা লাগানো হয়েছে জাতীয় পতাকার আদলে লাল-সবুজে।

এসব ঘরে আশ্রয় পেয়েছেন ঠিকানাহীন এ উপজেলার ভূমিহীন গৃহহীন ৪০টি পরিবার। আশ্রয়ণে বসবাসকারী হাসি, ফরিদা, সুন্দরীসহ আরো অনেকে জানান, তাদের ঘর ছিল না, জমি ছিল না, অন্যের বাড়িতে বাস করতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেয়ে তারা উচ্ছ্বসিত।

ইউএনও মোহাইমেনা শারমীন বলেন, বঙ্গবন্ধু আমাদের লাল সবুজের পতাকা দিয়েছেন, আর প্রধানমন্ত্রী গৃহহীনদের গৃহ দিয়েছেন। এই দুয়ের সমন্বয় করতেই মুলত জাতীয় পতাকার আদলে আশ্রয়ন কেন্দ্রটির সাজ দেওয়া হয়েছে। তিনি বলেন, এ পর্যন্ত এই উপজেলায় মোট ৪২৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পূনর্বাসন করা হয়েছে।

সর্বশেষ - রাজশাহীর খবর

...