আবারও লাদাখে রড নিয়ে ভারতীয় সেনাদের সম্মুখে চীন

নিউজ ডেস্ক

লাদাখের প্যাংগং হৃদের দক্ষিণ তীরে মুখপারি এলাকার রাজাংলায় সোমবার ভারতীয় সেনাদের অবস্থান লক্ষ্য করে হাতে রড, বর্শা ও লাঠি নিয়ে এগুনোর চেষ্টা করেছিল চীনা সেনারা।

মঙ্গলবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে, গালওয়ানে ১৫ জুন চীনা বাহিনী যে ঘটনা ঘটিয়েছে, ঠিক তেমন প্রস্তুতি নিয়েছে তারা। ছবিতে দেখা যাচ্ছে, প্রত্যেক সেনার হাতে লোহার রড ও সঙ্গে অটোমেটিক মেশিনগান। বলা হচ্ছে, প্রথমবারের মতো চীনের এমন ছবি প্রমাণ হিসেবে পাওয়া গেছে।

ভারতের দাবি, সোমবার সন্ধ্যায় চীনের পিপলস লিবারেশন আর্মির ৫০ থেকে ৬০ জন সদস্য লাদাখের ব্যাংহং হুনানে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পেরিয়ে ভারতের দখলে থাকা একটি পাহাড়ের চূড়া দখলের চেষ্টা করে। এ সময় ফাঁকা গুলি চালায় চীনের বাহিনী। এর জবাবে সতর্কতামূলক গুলি চালায় ভারতীয় সেনাবাহিনীও।
সময়মতো দু’পক্ষেরই উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। চীন অবশ্য দাবি করেছে, ভারতীয় সেনারা একতরফাভাবে এলএসি অতিক্রম করে ও গুলি ছোড়ে।

চীনা বাহিনী কয়েকবার উত্তেজিত করে তোলে। পাশাপাশি ১৪ হাজার ফুট পাহাড়ের চূড়া দখলের চেষ্টা করে। ভারতীয় সূত্র জানিয়েছে, হামলার সময় চীনা সেনাদের হাতে রড, বর্শা, লাঠি ও ধারালো অস্ত্র ছিল।

এ ব্যাপারে চীনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

১৫ জুন লাদাখের গালওয়ানে চীন-ভারতের সেনাবাহিনীর সংঘর্ষ হয়। এতে ২০ ভারতীয় জোয়ান নিহত হন। তবে চীনের পক্ষ থেকে কোনো হতাহতের খবর প্রকাশ করা হয়নি। ভারতীয় সূত্র বলছে, চীনা বাহিনী তেমন অস্ত্র নিয়েই ভারতের সীমান্তে ঢোকার চেষ্টা করেছে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।