মঙ্গলবার , ২৫ জুন ২০২৪ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আদিবাসীদের সশস্ত্র বিপ্লবের ১৬৯ বছর 

Paris
জুন ২৫, ২০২৪ ৫:২০ অপরাহ্ণ

।। ওয়ালিউর রহমান বাবু ।।

ব্রিটিশ সরকারের সাম্রাজ্যবাদী শাসনকে রুখতে আদিবাসীদের সংগ্রাম রূপ নেয় সশস্ত্র বিদ্রোহে। এজন্য তাদের সহ্য করতে হয়েছে অকাট্য নির্যাতন হত্যা দমন নীতি গ্রামের পর গ্রাম আগুনে পুড়িয়ে দেয়া ধর্ষণ সেসব বিভীষিকাদিন। বন্দি অবস্থায় ভোগ করতে হয়েছে অমানুষিক পাশবিক নির্যাতন উৎসর্গ করতে হয়েছে জীবন।
১৮৫৫ সাল। একদিকে ক্ষমতায় থাকা ব্রিটিশ সরকারের নির্যাতন আরেকদিকে  সুদখোর আরেক দিকে স্বার্থবাদী মহল প্রশাসনে থাকা মানুষরূপী নামধারীদের অমানবিক কার্যকলাপ। এসব অতিষ্ঠ কার্যকলাপ থেকে আদিবাসীদের রক্ষায় ৩০ জুন সূত্রপাত হয় সশস্ত্র সংগ্রাম। আদিবাসীদের নেতা সিধু মরমু ও তার ভাই কালু মরমু নেতৃত্বে গড়ে ওঠা এ সংগ্রামে তাদের সাথে যোগ দেন দুই ভাই চাঁদ, ভৈরব দুই বোন ফুলোমনী ও কান্দমনি।
সকল বাধা উপেক্ষা করে আদিবাসী সমাজ এ বিপ্লবী ধারাকে ধরে রাখে। একপর্যায়ে রানীমা ইলা মিত্র তার স্বামী রমেন্দ্র মিত্র সহ আরো অনেকে এই আন্দোলনকে এগিয়ে নিতে ভূমিকা রাখেন। ইলা মিত্র ও তার স্বামী রমেন্দ্র মিত্র কে আত্মগোপনে চলে যেতে হয়। অনেকেই সীমান্ত পার হন রানী মা ইলামিত্র ধরা পড়ে পাশবিক নির্যাতনের শিকার হন যা শুনলে শরীর মন শিহরিত হয়ে ওঠে।
আদিবাসীরা ৩০ জুনকে তাদের সশস্ত্র বিপ্লব দিবস পালন করে থাকেন। আদিবাসীদের অনেকে এই দিনটিকে বিপ্লবী নেতা সিধু-কালু স্মরণে সিধু-কালু দিবস পালন করেন। এ দিনের কর্মসূচিতে অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখা সকল ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। আদিবাসীরা এদেশে নিজস্ব ঐতিহ্য বহন করা একটা গোষ্ঠী। তাদের আছে আন্দোলন সংগ্রামী ভূমিকা মহান মুক্তিযুদ্ধে তাদের অবদান ছোট করে দেখার কোন অবকাশ নাই এরপরেও তাদের সেভাবে মূল্যায়ন দেয়া হয় না।
৩০ জুন আদিবাসীদের সশস্ত্র বিদ্রোহ দিবস পালন হবে উত্তর অঞ্চলের বরেন্দ্রীয় বিভিন্ন অঞ্চলের। শ্রদ্ধা নিবেদন ছাড়াও আলোচনা শোভাযাত্রা সাংস্কৃতিক অনুষ্ঠানে আন্দোলন সংগ্রামে ভূমিকা রাখা ব্যক্তিবর্গকে স্মরণ করা হবে। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে আদিবাসী সমাজের জীবনযাত্রা কিছুটা পরিবর্তন হলেও তারা সিধু-কালু সহ অন্যান্যদের অবদানকে ভুলে যায়নি। তারা এদিনের কর্মসূচিতে গান সাংস্কৃতিক অনুষ্ঠানে মাধ্যমে তাদের কথা তুলে ধরে থাকে।
দিনটি পালনের উদ্যোগ নিয়েছে জাতীয় আদিবাসী পরিষদসহ তাদের বিভিন্ন সংগঠন।
ওয়ালিউর রহমান বাবু: সমাজ ও সংস্কৃতিকর্মী 

সর্বশেষ - মতামত

...