সোমবার , ১২ আগস্ট ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আজ থেকে হজের প্রাক-নিবন্ধন শুরু

Paris
আগস্ট ১২, ২০২৪ ১০:৫১ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

আগামী বছরের জন্য হজের প্রাক-নিবন্ধন আজ সোমবার থেকে শুরু হচ্ছে। গতকাল রবিবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ৪ আগস্ট অনুষ্ঠিত আগামী বছরের ২০২৫ (১৪৪৬ হিজরি) হজের প্রস্তুতিমূলক সভার সিদ্ধান্ত মোতাবেক আজ থেকে হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে।

প্রাক-নিবন্ধনের ভাউচারমূলে সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের হজে গমনেচ্ছুরা এই কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকে ৩০ হাজার টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধনের অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

আগামী বছর বাংলাদেশ থেকে হজের সুযোগ পাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী। এ কোটা নির্ধারণ করেছে সৌদি আরব সরকার। হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এ তথ্য নিশ্চিত করেছে। তবে ধর্ম মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত কোনো তথ্য এখনো জানানো হয়নি।

গত ২৩ জুন হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, আগামী জানুয়ারিতে সৌদির সঙ্গে বাংলাদেশের হজচুক্তি হবে। সরকারিভাবে কতজন এবং বেসরকারিভাবে কতজন হজে যাবেন সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি ধর্ম মন্ত্রণালয়।

চলতি বছর বাংলাদেশ ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা পেয়েছিল। কিন্তু সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজ নিবন্ধন করেন মাত্র ৮৩ হাজার ২১৮ জন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৩২৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮ হাজার ৮৯৫ জন।

সর্বশেষ - ধর্ম