রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আইফোনের স্ক্রিনে সবুজ ও কমলা রঙের ডট কিসের?

Paris
অক্টোবর ২০, ২০২৪ ৭:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কিছুদিন আগেই বহুল প্রতীক্ষিত আইফোন ১৬ লঞ্চ করলো নির্মাতা সংস্থা অ্যাপল। প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল রয়েছে। সেগুলো হলো- আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। এরই মধ্যে অনেকেই কিনেছেন শখের আইফোন ১৬।

আইফোন স্মার্টফোন হলেও অ্যান্ড্রয়েডের সঙ্গে এর বেশ কয়েকটি পার্থক্য আছে। ডিজাইন, ক্যামেরা তো বটেই সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে ফিচারে। যে কারণে এই স্মার্টফোনটির জনপ্রিয়তা এত বেশি। যারা নিয়মিত আইফোন ব্যবহার করেন তারা নিশ্চয় আইফোনের স্ক্রিনে সবুজ ও কমলা রঙের ডট খেয়াল করেছেন।

তবে এই বিষয়ে অধিকাংশ মানুষ জানেন না। কিন্তু এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। সহজ ভাষায় বলতে গেলে, কোনো অ্যাপ অথবা সার্ভিস সক্রিয়ভাবে যদি মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাক্সেস করার চেষ্টা করে, তাহলে এই ডটগুলো ইন্ডিকেটর হিসেবে সেই বিষয়টাকে শনাক্ত করতে সাহায্য করে।

আইফোন ১৬-তে যেসব নতুন ফিচার থাকছে

অডিও রেকর্ডারের মতো কোনো অ্যাপ, যা শুধু অন থাকা অবস্থায় মাইক্রোফোন ব্যবহার করে, তখন আইফোন দেখাবে কমলা রঙের ডট। আবার এমন কোনো অ্যাপ যা অ্যাক্টিভ অবস্থায় ক্যামেরা ব্যবহার করে, তখন আইফোনের ডিসপ্লের একেবারে উপরে সবুজ রঙের ডট দেখা যাবে। একইভাবে যখন কোনো অ্যাপ মাইক্রোফোন এবং ক্যামেরা উভয়ই ব্যবহার করে, তখন শুধু সবুজ ডট ভেসে ওঠে।

কিন্তু এই ফিচারটি অফ করা সম্ভব না। আসলে নিজের আইফোনে কমলা কিংবা সবুজ ডটের উপস্থিতি ডিজেবল করা সম্ভব নয়। যদিও তার পরিবর্তে ব্যবহারকারী অ্যাক্সেসের সীমা বেঁধে দিতে পারেন। এর জন্য নির্দিষ্ট কিছু অ্যাপে ক্যামেরা অথবা মাইক্রোফোনের অ্যাক্সেস বেঁধে দেওয়া যেতে পারে সেটিংস, প্রিভেসি এবং সিকিউরিটি মেন্যু থেকে।

ক্যামের আর মাইক্রোফোনের রিয়েল-টাইম অ্যাক্টিভিটি এবং এর ব্যবহার সম্পর্কে ব্যবহারকারীদের তথ্য দেবে এই ফিচার। ফলে ব্যবহারকারীদেরও অনেক সুবিধা হয়। এর পাশাপাশি এই ফিচারের মাধ্যমে এমন কোনো অবৈধ অ্যাপ শনাক্ত করা সম্ভব, যেগুলো গোপনে ব্যবহারকারীর আইফোনের হার্ডওয়্যার অ্যাক্সেস করছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি