মঙ্গলবার , ১৫ নভেম্বর ২০২২ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আইডি হ্যাক করে প্রতারণা, রাবির দুই শিক্ষার্থীসহ গ্রেফতার ৩

Paris
নভেম্বর ১৫, ২০২২ ৮:৫৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পরস্পর যোগসাজশে ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ইমো ব্যবহারকারীদের ইমো আইডি হ্যাক করে প্রতারণার অভিযোগে তিন যুবককে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। তারা হলেন- রবিন আলী (২১), শাকিব খান (২২) এবং মো. রেজোয়ান ইসলাম (২৩)।

রোববার রাতে নাটোরের লালপুর ও রাজশাহীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি দল। এর মধ্যে শাকিব খান এবং রেজোয়ান ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।

এ সময় তাদের কাছ থেকে ইমো হ্যাক ও প্রতারণার কাজে ব্যবহৃত সাতটি মোবাইল ফোন এবং সাতটি সিম কার্ড জব্দ করা হয়।

মঙ্গলবার সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার আ ফ ম আল কিবরিয়া জানান, তারা দীর্ঘদিন থেকে পরস্পর যোগসাজশ ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ইমো ব্যবহারকারীদের ইমো হ্যাক করতেন। চক্রের সদস্যরা প্রথমে ইমো ব্যবহারকারী প্রবাসীদের নাম্বার সংগ্রহ করেন। পরে তারা কৌশলে টার্গেট করা প্রবাসীর ওয়ান টাইম পাসওয়ার্ড হাতিয়ে নেন।

পাসওয়ার্ড পাওয়ার পর তারা সেই আইডি থেকে পাঠানো কথপোকথন ও মেসেজ পর্যবেক্ষণ করেন। একপর্যায়ে হ্যাক করা আইডি ব্যবহার করে স্বজনদের দুর্ঘটনা বা অসুস্থতার কথা বলে প্রবাসীদের বিকাশে বড় অংকের টাকা পাঠাতে বলেন।

এ বিষয়ে খিলগাঁও থানার নিয়মিত মামলার ভিত্তিতে অভিযান পরিচালনা করে অপরাধীদের গ্রেফতার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি দল। গ্রেফতারদের জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করে সোমবার সন্ধ্যায় সোপর্দ করা হলে একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের এডিসি নাজমুল জানান, এ ধরনের অপকর্ম করতে নাটোরের লালপুরে একটি গ্রুপ তৈরি হয়েছে। সেখানকার অনেককেই শনাক্ত করেছে ডিএমপির সিটি-সাইবার। শিগগিরই সেখানে বড় ধরনের অভিযান পরিচালিত হবে।

তিনি আরও বলেন, কোনোভাবেই মোবাইল বা ইমোতে আসা ওটিপি কাউকেই শেয়ার করা যাবে না। সচেতনতাই সাইবার নিরাপত্তার ভিত্তি।সূত্র: যুগান্তর

সর্বশেষ - রাজশাহীর খবর