মঙ্গলবার , ১১ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অ্যাপলের এআই ফিচারে বদলে যাবে আইফোন!

Paris
জুন ১১, ২০২৪ ৮:১৭ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক :
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে শুরু হয়েছে অ্যাপলের বার্ষিকী ইভেন্ট ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৪’ (ডব্লিউডব্লিউডিসি ২০২৪)। জানা গেছে, ইভেন্ট চলাকালে টেক জায়ান্টটি বিভিন্ন সেগমেন্টের প্রোডাক্টের জন্য নতুন ফিচার যুক্ত আপডেটেড সফটওয়্যার সংস্করণ প্রকাশ করা হবে। সেই সঙ্গে একাধিক ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ফিচার চালু করার সম্ভাবনাও রয়েছে।

মূলত অ্যাপল তাদের ইকোসিস্টেম অধীনস্ত ডিভাইসের জন্য আরো ভালো ইউজার ইন্টারঅ্যাকশন অফারের জন্য নতুন জেনারেটিভ এআই বৈশিষ্ট্য নিয়ে আসতে চলেছে। এই তালিকায় রয়েছে সামারাইজেশন টুল, এআই-চালিত এডিটিং টুল, রিপ্লাই সাজেশন, কাস্টম ইমোজি ইত্যাদি। এছাড়া প্রাইভেসি ও সিকিউরিটির ক্ষেত্রেও কিছু আপগ্রেডেশন দেখা যাবে।অ্যাপল তাদের আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস, ওয়াচওএস, টিভিওএস, এবং বহুল প্রত্যাশিত ভিশনওএস অপারেটিং সিস্টেমের অধীনে বেশ কয়েকটি নতুন ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ ফিচার একীভূত করা হবে।

অ্যাপল বিভিন্ন অ্যাপ্লিকেশন জুড়ে সামারাইজেশন টুল নিয়ে আসছে। এই টুল আর্টিকেল, ওয়েব পেজ, মিটিং নোট, টেক্সট মেসেজে, ই-মেইল এবং নোটিফিকেশন ইত্যাদির সংক্ষিপ্ত বিবরণ দেবে।

সিরি অ্যানহ্যান্সমেন্ট
ভয়েস অ্যাসিস্টেন্ট অ্যাপ্লিকেশন সিরি এবছর উল্লেখযোগ্য আপডেট পেতে চলেছে। ব্যবহারকারীরা ই-মেইল ডিলিট করা, ছবি এডিট করা এবং আর্টিকেল সংক্ষিপ্ত করার মতো কাজ খুব সহজে করতে পারবেন।

ছবি অ্যাপ আপডেট
ছবি অ্যাপে নতুন এআই-চালিত এডিটিং টুল অন্তর্ভুক্ত করা হবে। এই টুলগুলো ব্যবহারকারীদের ছবির কোয়ালিটি উন্নত করতে এবং একই সঙ্গে জেনারেটিভ এআই ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডে থাকা অবাঞ্ছিত এলিমেন্ট বাদ দিতে সহযোগিতা করবে।

রিপ্লাই সাজেশন
মেইল এবং মেসেজিং অ্যাপগুলোতে এআই-জেনারেটেড রিপ্লাইয়ের সাজেশন বা পরামর্শ দেওয়া হবে এই ফিচারের সাহায্যে। মূল কথা প্রাপ্ত ই-মেইল এবং টেক্সট মেসেজ জের জন্য স্বয়ংক্রিয়ভাবে রিপ্লাই তৈরি করবে।

মেল অ্যাপ ক্যাটাগরাইজেশন
অ্যাপল ইকো-সিস্টেমে থাকা মেল অ্যাপ, গুগল -এর জিমেল -এর ন্যায় ‘ই-মেইল ক্যাটাগরাইজেশন’ বৈশিষ্ট্য পেতে চলেছে। যা ব্যবহারকারীদের তাদের ইনবক্স সুন্দরভাবে সংগঠিত বা সাজিয়ে রাখতে সহায়তা করবে।

কাস্টম ইমোজি
অ্যাপল এআই-ভিত্তিক কাস্টম ইমোজি তৈরি করার বিকল্প চালু করতে চলেছে। যা ব্যবহারকারী দ্বারা টাইপ করা বাক্যাংশ বা শব্দের উপর ভিত্তি করে কাস্টম ইমোজি তৈরি করবে।

ভয়েস মিমো ট্রান্সক্রিপশন
ভয়েস মিমো অ্যাপে খুব দ্রুতই ভয়েস রেকর্ডিং স্বয়ংক্রিয়ভাবে ট্রান্সক্রিপ্ট করার সুবিধা পাওয়া যাবে। দেখতে গেলে গুগল পিক্সেল ডিভাইসেও প্রায় অনুরূপ একটি ফিচার চালু আছে, যা মুখের কথাকে লিখিত আকারে প্রকাশ করবে।

কন্ট্রোল সেন্টার এবং সেটিংস অ্যাপ আপডেট
কন্ট্রোল সেন্টার এবং সেটিংস অ্যাপের ইন্টারফেস আপডেট পেতে চলেছে। অপারেটিং সিস্টেমের মধ্যে ব্যবহারকারীর নেভিগেশন এবং অ্যাক্সেসযোগ্যতা আরো উন্নত করা হবে।

অন্যান্য আপডেট
অ্যাপল তাদের আই মেসেজ অ্যাপের জন্য নতুন টেক্সট ইফেক্ট নিয়ে আসতে পারে। এছাড়া একটি নতুন পাসওয়ার্ড অ্যাপ, নতুন অডিও অ্যানহ্যান্সমেন্ট ফিচার, এবং ফ্রিফর্ম অ্যাপে অধিক নেভিগেশন চালু করা যাবে।

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি