অ্যান্ডারসনের এক ইনিংসে যতো রেকর্ড !

জেমস অ্যান্ডারসন শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে বল হাতে চমক দেখালেন! গলে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৪০ রানের বিনিময়ে ৬ উইকেট শিকার করেন জেমস অ্যান্ডারসন। জেমস অ্যান্ডারসন দিব্যি সুইং করে চলেছেন। বছর ৩৯ ছুঁই ছুঁই। এই বয়সেও তিনি ‘ইন সুইং’ ও ‘আউট সুইং’-এ দুর্বিষহ করে তুলছেন ব্যাটসম্যানদের। দুর্দান্ত সুইংয়ের জন্য ‘সুইং মাস্টার’ বলা হয় অ্যান্ডারসনকে। ১৪৪ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে অ্যান্ডারসনই প্রথম পেসার, যিনি ৬০০ উইকেটের বিরল মাইলফলক গড়েছেন। এই পারফর্মেন্সের সৌজন্যে তিনি গড়েছেন বেশকিছু রেকর্ড। সেই রেকর্ডগুলোর দিকে নজর দেওয়া যাক।

১. সবচেয়ে বেশি বয়সে উপমহাদেশে টেস্ট ইনিংসে ৫ উইকেট নেওয়া পেসার অ্যান্ডারসন। ৩৮ বছর বয়সী জিমি ভেঙে দেন নিউজিল্যান্ড পেসার রিচার্ড হ্যাডলির রেকর্ড। স্যার হ্যাডলি ৩৭ বছর বয়সে উপমহাদেশে টেস্ট ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন।

২. এই নিয়ে টেস্টে মোট ৩০ বার ইনিংসে ৫ উইকেট শিকার করার কৃতিত্ব অর্জন করেন অ্যান্ডারসন। তিনি টপকে যান অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে। সাবেক অজি পেসার টেস্টে মোট ২৯ বার ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন।

 

৩. পেসারদের মধ্যে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যান্ডারসন। স্যার রিচার্ড হ্যাডলি টেস্ট ৫ উইকেট নিয়েছেন মোট ৩৬ বার।

৪. ষষ্ঠ বোলার হিসেবে টেস্টে অন্তত ৩০ বার ইনিংসে ৫ বা তারও বেশি উইকেট নিলেন অ্যান্ডারসন। মুত্তিয়া মুলরিধরন সবচেয়ে বেশি ৬৭ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। এছাড়া শেন ওয়ার্ন ৩৭ বার, হ্যাডলি ৩৬ বার, কুম্বলে ৩৫ বার এবং হেরথ ৩৪ বার ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন।

৫. ২০০৮ থেকে ২০২১ পর্যন্ত এই নিয়ে টানা ১৫ বছর কোনো না কোনো টেস্ট ইনিংসে ৫ উইকেট শিকার করলেন অ্যান্ডারসন।

এখন পর্যন্ত টেস্টে অ্যান্ডারসনের সংগ্রহ ৬০৬ উইকেট। তিনি পেসারদের মধ্যে প্রথম স্থানে আছেন। সার্বিকভাবে ৪ নম্বরে জায়গা করে নিয়েছেন। অনিল কুম্বলেকে (৬১৯) টপকে তিন নম্বরে উঠে আসতে জিমির প্রয়োজন ১৪টি উইকেট। মূলত অ্যান্ডারসনের দুর্দান্ত বোলিংয়ের সুবাদেই শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে ৩৮১ রানে অল-আউট করে দেয় ইংল্যান্ড। অ্যাঞ্জেলো ম্যাথিউজ দলের হয়ে সর্বোচ্চ ১১০ রান করেন। নিরশন ডিকাভেলা করেন ৯২ রান। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দ্বিতীয় দিনের শেষে ২ উইকেটের বিনিময়ে ৯৮ রান তুলেছে।

বর্ষিয়ান অ্যান্ডারসনকে ক্রিকেট বিশেষজ্ঞরা তুলনা করেন ওয়াইনের সঙ্গে। ওয়াইন যত পুরনো হয়, ততোই সুস্বাদু হয়। অ্যান্ডারসনও বয়সের সঙ্গে সঙ্গে ক্ষুরধার হচ্ছেন।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।