‘অনাহারে প্রতিদিন ১২ হাজারের বেশি মানুষ মারা যাবে’

নিউজ ডেস্ক

করোনাভাইরাস মহামারীর চেয়েও বেশি মানুষ ক্ষুধায় মারা যেতে পারেন। এখনই সঠিক পদক্ষেপ না নিতে পারলে বিশ্বে প্রতিদিন ১২ হাজারের বেশি মানুষ অনাহারে মারা যেতে পারেন বলে সতর্ক করেছে দাতব্য প্রতিষ্ঠান অক্সফাম ইন্টারন্যাশনাল।

স্কাই নিউজ জানিয়েছে, ‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক একটি প্রতিবেদনে এই আশঙ্কার চিত্র তুলে ধরেছে অক্সফাম। তারা বলছে, কোভিড মহামারীর কারণে তৈরি হতে যাওয়া অনাহারে বছর শেষে রোজ ১২ হাজার মানুষের মৃত্যু হবে। যেখানে এপ্রিলে ‘পিক টাইমে’ দৈনিক ১০ হাজার মানুষ মারা গেছে ভাইরাসের কারণে।

১০টি দেশ ও অঞ্চলকে চরম ক্ষুধার হটস্পট হিসেবে চিহ্নিত করেছে অক্সফাম ইন্টারন্যাশনাল। এরমধ্যে রয়েছে ইয়েমেন, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো (ডিআর কঙ্গো), আফগানিস্তান, ভেনেজুয়েলা, পশ্চিম আফ্রিকান সাহেল, ইথিওপিয়া, সুদান, সাউথ সুদান, সিরিয়া এবং হাইথি। এছাড়া স্বল্প ও মধ্যম আয়ের বিভিন্ন দেশে ক্ষুধার মাত্রা চরমভাবে বাড়বে।

উদাহরণ হিসেবে আফগানিস্তানের নাম তারা উল্লেখ করেছে। সেখানে লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে। ২০১৯ সালের সেপ্টেম্বরে দেশটিতে খাদ্য সংকটে ভুগেছিল সাড়ে ২০ লাখ মানুষ, এ বছরের মে মাসে তা বেড়ে হয়েছে সাড়ে ৩০ লাখ।

সীমান্ত বন্ধের কারণে খাদ্য সরবরাহ ও অর্থনৈতিক স্থবিরতা কমে যাওয়া প্রবাসী আয়ও কমে গেছে বলেছে অক্সফাম। ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার মতো মধ্যম আয়ের দেশগুলোকে ‘ক্ষুধার উদীয়মান উপকেন্দ্র’ হিসেবে দেখছে সংস্থাটি, যেখানে লাখ লাখ মানুষ সামাজিক ও অর্থনৈতিক সংকটের মুখে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।