অতিথি আপ্যায়নে সুজির চমচম

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ছুটির দিন। বিকেলে বাসায় আরাম করছেন। হঠাৎ বাসার কলিং বেল বেজে উঠলো। দরজা খুলে দেখলেন অতিথি এসেছে। ভাবছেন, আপ্যায়নে কী রাখবেন? অল্প সময়ে বানিয়ে ফেলতে পারেন সুজির চমচম।

তাছাড়া উৎসব-পার্বণে হরেক মিষ্টির ভিড়ে রাখতে পারেন এ মিষ্টিটি। ঘরে খুব সহজেই চট করে প্রস্তুত করা যায় সুজির চমচম।

জেনে নিন কীভাবে বানাবেন সুজির চমচম।

উপকরণ:

সুজি: ১/২ কাপ

দুধ: ১ কাপ

নারকেল কোড়া: ১/৪ কাপ

চিনির গুঁড়ো: ১/২ কাপ

এলাচের গুঁড়ো: ১/৪ চা চামচ

ঘি: ১ টেবিল চামচ

সুজি মিক্সার গ্রাইন্ডারে বা পাটায় বেটে একটু মিহি করে নিন। এরপর একটি প্যান গরম করে তাতে সুজি দিয়ে এক মিনিট হালকা করে নেড়ে নিন। কিন্তু খেয়াল রাখবেন, সুজি যেন লাল হয়ে না যায়। এবার এর সঙ্গে দুধ মিশিয়ে নিন।

ভালো করে নাড়তে থাকুন। এই ভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর ঘি মিশিয়ে নিন। এতে ভালো ঘ্রাণ ছড়াবে। এবার সুজির সব দুধ শুষে জমাট বাঁধা পর্যন্ত নাড়তে থাকুন। তারপর প্যানের চারপাশে ভালো করে সুজি ছড়িয়ে দিয়ে ঢাকানা দিয়ে দিন।

একটু ঠান্ডা হয়ে গেলে একটা থালায় ঢেলে ভালো করে সুজি মেখে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন। এরপর নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করুন।

হাতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে অল্প সুজি নিয়ে চমচমের আকার দিন। এবার একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন। প্যানে পানি গরম করতে দিয়ে আঁচ বাড়িয়ে রাখুন। তার উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে একটা ঢাকনা দিয়ে চাপা দিয়ে দিন। মিনিটপাঁচেক পর নামিয়ে আরেকটু নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন।

সূত্র:ঢাকা প্রকাশ