গরমকালে বাগানে যেসব সবজি চাষ করবেন

April 21, 2017 at 3:49 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আপনার বাসার পিছনে কিংবা ছাদে জায়গা থাকে তাহলে বিভিন্ন রকমের মৌসুমি সবজি লাগাতে পারেন। বর্তমান সময়টা যেহুতু গরমের; তাই উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে এমন সবজি লাগাতে হবে। এই গরমে বাগানের স্বল্প পরিসরে কী কী সবজি লাগানো যায় সে সম্পর্কে জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

 

১. মটরশুটি

সালাদ এবং অন্যান্য অনেক খাবারে ব্যবহার হয় এই সবজি। খাবারের স্বাদ বৃদ্ধি করে  মটরশুটি। জুন-জুলাই প্রকৃত সময় মটরশুটি চাষের। তাই স্বল্প পরিসরে চাষ করার জন্য মটরশুটি উত্তম।

 

২. শসা

সবজি এবং ফল, দুভাবেই শসার মূল্যায়ন করা যায়। এর জন্য গরম আবহাওয়া যথোপযোগী। বাড়ির পিছনে শসা লাগালে ভিটামিনের চাহিদা পূরণের পাশাপাশি আপনার বাসার সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

 

৩. টমেটো

টমেটো শীতকালীন সবজি। গরমেও এর চাষ করা যায়। টমেটো খুব সহজে পোকামাকড় দ্বারা আক্রান্ত হয়। তাই কীটনাশক ব্যবহার করতে হবে।

 

৪. বেগুন

টমেটোর মতো বেগুনও শীতকালীন সবজি হলেও গরমে চাষ করা যায়। দুটো বেগুণের চারা পাশাপাশি না লাগিয়ে কিছুটা দূরত্বে লাগাতে হবে। বেগুনগাছ লাগানোর প্রকৃত সময় জুন-জুলাই।

 

৫. মরিচ

মরিচ চাষের জন্য তিনটি গুরুত্বপূর্ণ ধাপ হলো- রোদের পর্যাপ্ত ব্যবস্থা, সামঞ্জস্যপূর্ণ আর্দ্রতা এবং সুষম মাটি। গাছে ফুল আসা মাত্রই জৈব সার ব্যবহার করুন।

 

৬. ভুট্টা

একটি আরেকটি পুষ্টিকর খাবার যা গরমকালে চাষ করা হয়। ভুট্টার পরাগায়নের জন্য গ্রীষ্মকালের বাতাস খুব জরুরি। বিভিন্ন খাবারে ভুট্টার ব্যবহার করা যায়। এ ছাড়া গরম করেও ভুট্টা খাওয়া যায়।

সূত্র: এনটিভি

Print