জমে উঠেছে রাজশাহীর বৈশাখের বাজার

তারেক মাহমুদ :
বাঙ্গালির অন্যতম প্রাণের উৎসব পহেলা বৈশাখ। তবে এখনো মাঝে কয়েক দিন বাকি। তাতে কি এ উৎসবকে ঘিরে মেতে উঠতে নানা প্রস্তুতি চলছে চারিদিকে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারু কলায় চলছে মঙ্গল সোভাযাত্রার প্রুস্তুতি, রাজশাহী কলেজে চলছে র‌্যালীর প্রস্তুতিসহ নগরজুড়ে পহেলা বৈশাখের আনন্দে মেতে উঠতে যেন মুখিয়ে আছেন মানুষ। সেইসঙ্গে চলছে কেনাকাটার প্রস্তুতি। লাল-সাদার সাড়ি বা পাঞ্জাবিসহ বিভিন্ন পোশাক এবং নানা প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়ছেন নগরীর দোকানপাটগুলোতে।

 
সাথে বেড়েছে নগরীর অর্থনৈতিক বিভিন্ন কর্মকান্ড। নগরীর ব্যাবসায়ীরা আশা করছেন আর ২-১ দিনেই পরেই বাজার আরো বেশি জমজমাট হয়ে উঠবে। তখন হয়তো ধাপ ফেলানোর জায়গা থাকবে না। যা গত কয়েক বছর ধরেই বৈশাখ উপলক্ষে এমনটি ঘটছে। তাই অনেকে আগে-ভাগেই কেনাকাটাও করে রেখেছেন। আবার কিনছেন। কারণ এরই মধ্যে নবর্ষের বোনাস ও বেতনভাতা চাকুরিজীবিদের হাতে এসে জমা হয়েছে।


বাজারমুখি হয়ে উঠবে সর্বস্তরের পেশাজীবি মানুষরা। নগরীর সকল শ্রেণীর ব্যাবসায়ীরা মনে করছেন এ সময় পোশাক- পরিচ্ছেদ চুরি-গহনা ফুলের বাজার এবং বিশেষ খাদ্যদ্রব্য বেচাকেনাতেও ঢল নামবে মানুষের।

 
নগরীর সরেজমিন ঘুরে দেখাগেছে, বৈশাখকে ঘিরে শহরের সর্বত্রই চলছে জমজমাট ব্যাবসার প্রস্তুতি ।  অভিজাত বিপনি বিতান থেকে শুরু করে ফুটপাত থেকে শুরু করে সকল দোকানেই ছুয়ে গেছে বৈশাখের রকমারি পণ্যে। আর বৈশাখ উপলক্ষে দোকানিরা নানা আকর্ষনীয় অফার দিয়েছে। এবারের বৈশাখ উপলক্ষে বড় খেকে ছোট বাদ যাচ্ছেন না কেউ।

 
সরেজমিন ঘুরে দেখা গেছে,  ছোটদের লাল, সাদা পাণ্জাবি ধুতি, কটি সেট, ছাপা কাজের পোশাক, চারুকলা পোশাক ইত্যাদি হরেক রকমের পোশাকের সমরাহ। আরডি মার্কেটের  ঠিক সামনের দোকান সোহাগ কালেকশনের মালিক আল আমিন জানান, এখনো পুরোদমে বাজার জমে উঠতে শুরু করেছে। ক্রেতারা পোশাক দেখছে, পছন্দ করছে।


ছোট বাচ্চাদের বৈশাখের পাণ্জাবি কিনতে এসেছেন সাবিনা ইয়াসমিন, সাথে ছোট ছেলে মারুফ সিদ্দিকি সাবিনা ইয়াসমিন বলেন, আজকে বাজারে এসেছি, পরিবারের সবার পাণ্জাবি দেখতে। তবে ছোট ছেলের জন্যে সাদা পাণ্জাবি আর ধুতি নিলাম। আর বাঁকিগুলো শনিবার নেওয়ার প্রস্তুস্তি রয়েছে।

 
এদিকে মেয়েদের পোশাকের দোকানে গিয়ে দেখা য়ায়, ভিড় অনেকটাই বেশি। মালোপাড়ার ফ্যাশান ওয়ালর্ডের মালিক জামাল উদ্দিন জানান, এবার ইন্ডিয়ান কালেকশন গুলো একটু বেশি রয়েছে। তবে লাল, সাদা ,থ্রীপিছ, গ্রাউন্ড টপ, ফ্লোর টার্চ ইত্যাদি কালেকশন গুলো বেশি রয়েছে।


শাড়ির বাজারে গিয়ে দেখা যায়, সকল বয়সী নারীরা শাড়ির বিভিন্ন দোকানে ঘুরে ঘুরে শাড়ি দেখছেন, নগরীর কাপড় পোর্টির বর্ষ শাড়িঘরের দোকানি সের আলী জানান, বৈশাখের এবার অনেক কালেকশন রয়েছে, তবে লাল-সাদা আর নেভিব্লু শাড়ির গুলো বেশি চলছে।

 
শাড়ি কিনতে আসা ইসরাত জাহান সিল্কসিটিনিউজকে জানান, প্রতিবারের মত এবারও বৈশাখে সকল বান্ধবীরা প্ল্যান করেছি সাদা শাড়ি পড়বো। তাই সবার শাড়ি একরকম হওয়ার জন্যে একটু দেখে দেখে কিনছি আজ পছন্দ হলে কিনে নিয়ে যাবো।

 
ছেলেদের দোকানে গিয়ে দেখা যায়, পাণ্জাবি আর ফতুয়ার কালেকশন গুলো বেশি আরডি -এ মার্কেটের ফ্যাশান পার্কের দোকানি সোহান সিল্কসিটিনিউজকে জানান, সাদা আর লাল পাণ্জাবি গুলো বেশি চলছে আর সাথে ধুতি ফতুয়া বিক্রি হচ্ছে। তবে বাজার শনিবার থেকে বেশি জমে উঠবে।

 
রাজশাহীর বেলপুকুর থেকে পাণ্জাবি ক্রেতা তরিকুল সিল্কসিটিনিউজকে বলেন, পরিবারের ছোট ভাইদের জন্যে পাণ্জাবি কিনতে এসেছি বৈশাখ উপলক্ষে সাদা আমার এবং ভাইদের বেশি পচ্ছন্দ তাই ছোট ভাইয়ের জন্যে সাদা পাণ্জাবি কিনেছি আর বাঁকি গুলো রবিবারে এসে কিনে নিয়ে যাবো।

স/আ