বিশ্ব অটিজম সচেতনা দিবসে এফডব্লিউসিএ’র র‌্যালি ও আলোচনা সভা

April 2, 2017 at 8:34 pm

নিজস্ব প্রতিবেদক:
দশম বিশ্ব অটিজম দিবস উপলক্ষে ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফ ডব্লিসিএ)  এর উদ্যোগে নগরীতে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। রোববার সকালে নগরীরর আলুপট্টি মোড়ে বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন সাবেক মেয়র আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও এফডব্লিসিএ ট্রাস্ট্রি এ এইচ এম খায়রুজ্জামান লিটন।
এ সময় উপস্থিত ছিলেন ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফ ডব্লিসিএ) এর প্রতিষ্ঠাতা সভাপতি ড. সাকিকুর রহমান, নির্বাহী পরিচালক ওয়াহিদা খানম, এফডব্লিসিএ ট্রাস্টি বিশিস্ট সমাজ সেবক শাহিন আকতার রেনী, মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামানমনি , দৈনিক উত্তরা প্রতিদিনের সম্পাদক আব্দুল্লাহ আর মাহমুদ বাবলু, সাবেক ভারপ্রাপ্ত মেয়র শরিফুল ইসলাম বাবু ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আনিকা ফারিহা জামান অর্নাসহ এ প্রতিষ্ঠানের বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ও তাদের অভিভাবকবৃন্দ।
বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাশে এক ও অভিন্ন হয়ে আমাদের সকলের সহযোগীতার হাত বাড়িয়ে দিতে হবে, তারা আমাদের সন্তান। তারা প্রত্যেকে আমাদের মতো স্বাভাবিকভাবে বসবাস করার অধিকার রাখে। রোবাবর নগরীরর মুন লাইট গার্ডেনে এফডব্লিসিএ উদ্যোগে দশম বিশ্ব অটিজম দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ এইচ এম খায়রুজ্জামান লিটন এ কথা বলেন।
তিনি আরো বলেন, রাজশাহীতে এফডব্লিসিএ ২০০৫ সাল থেকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে কাজ করছে। নানা সীমাবদ্ধতা থাকার পরেও তারা এ র্দীঘ সময় ধরে অত্যন্ত যত্নসহকারে সেবাটি করে যাচ্ছে। এখন সময় এসছে আমাদের সকলকে একসঙ্গে এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সঠিক কাজটি করার।
এদিকে দশম অটিজসম সচেতনা দিবসের এ আলোচনা সভার কী নোট উপস্থান করেন আনিকা ফারিহা জামান অর্না ।
বিশেষ অতিথির বক্তব্যে ডাবলু সরকার বলেন, ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফডব্লিসিএ) এর র‌্যালি ও আলোচন সভা আসতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করছি। আমি প্রতিষ্ঠানের সকলে প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের এই প্রতিষ্ঠানটির পাশে আমি সবসময় থাকতে চাই। যেকোন সময় যেকোন প্রয়োজনে আপানারা আমাকে পাশে পাবেন।

 

রাজশাহী চেম্বার সভাপতি মনিরুজ্জামান মনির বলেন, ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিস্টেন্ট (এফডব্লিসিএ) যে কাজটি করছে সেটির জন্য প্রয়াজন অনেক বড় একটি হৃদয়। এ প্রতিষ্ঠানের সঙ্গে যারা আছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। অটিজম সচেতনতা দরকার এক কোনোভাবেই অবহেলা করা যাবেনা। আমি ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফডব্লিসিএ) কাজের সঙ্গে নিজেকে আরো নিবেদিতভাবে সম্পৃক্ত করতে চাই।

 

রাসিকে সাবেক মেয়র শরিফুল ইসলাম বাবু বলেন, এরা আমদের সন্তান । তাদের উন্নতর জীবনের যে অধিকার রয়েছে তাকে আমাদেরই দিতে হবে। এ প্রতিষ্ঠান যে মহতি কাজটি শুরু করেছে তার সঙ্গে আমিও কাজ করতে চাই।
আলোচনা সভার সভাপতি বিশিষ্ট সমাজসেবী ও ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফডব্লিসিএ) ট্রাস্ট্রি শাহিন আকাতার রেনি বলেন, আমার ব্যক্তিগত কষ্টের জায়গা থেকেই এ শিশুদের কষ্টটা বুঝি। তাদেও জন্য কিছু করার ইচ্ছা থেকেই ২০০৫ সালে ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফডব্লিসিএ) সঙ্গে আমি সম্পৃক্ত। তিনি আবেগঘন এক মূহেূর্তেও মধ্যে কথাগুলো বলেন।

 

তিনি বলেন, নিজের জীবনে কারো এমনটা হলে সেই কষ্ট তিনি একাই বহন করেন। ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট এমন একটি প্রতিষ্টান যেখানে এই বেদনার ভাগ নেয়ার কেউ রয়েছে। তিনি উপস্থিত সকলের সহযোগিতা প্রত্যাশা করে বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও সমাজেন জন্য অনেক কিছু করতে পারে। তাদের অবহেলা করা যাবেনা সঠিক প্রশিক্ষন দিলে তারা সকল পিতা-মাতা মুখে হাসি ফোটাতে পারবে।
ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট এর আয়োজনে এ আলোচনা সভাটি পরিচালনা করেন ফাউণ্ডেশন ফর উইমেন এ- চাইল্ড এসিসটেন্ট (এফ ডব্লিসিএ)  নির্বাহী পরিচালক ওয়াহিদা খান লিপি।
স/শ

Print