রাজশাহী কলেজে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

January 12, 2017 at 12:14 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ এই লক্ষ্যকে সামনে রেখে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে রাজশাহী কলেজ চত্বরে এ মেলা শুরু হয়। তিনদিন ব্যাপি এ মেলা সরকারী বেসরকারী মিলে ৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

মেলায় স্বাগত বক্তব্য দেন, রাজশাহীল অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পারভেজ রায়হান।

রাজশাহী জেলা প্রসাশক কাজী আশরাফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান। তিনি বলেন, সবেইকে পেছনে ফেলে সমনের দিকে এগিয়ে আসতে হবে। তাহলে আমাদের শিক্ষার্থীদের ডিজিটাল ডিভাইস, সফটওয়্যার, ডিজিটাল ডিভা্ইস সমন্ধে জানতে হবে।

তিনি বলেন, আমাদের সকলকে প্রতিনিদ মাত্র ৫মিনিট ভাবতে হবে। যে জিনিস আমরা কখনো ভাবিনি। উদ্ভাবনী খুব কঠিন জিনিস সামনে অনেক সম্ভবনা আছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান। তিনি বলেন, আমরা ডিজিটাল কথার টার সঙ্গে তেমন পরিচিত ছিলাম না। বর্তমান সরকার সব বিষয়ে ডিজিটাল করায়। আমরা এর সঙ্গে বেশ পরিচিত। আমার মনে হয় আগামী তিনবছরের মধ্যেই আমাদের দেশ ডিজিটালে আরো অনেক উন্নতি করবে।

উল্লেখ্য, মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। ১৩ জানুয়রি দুপুর দুইটায় তথ্য প্রযুক্তি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ কুইজে ৩টি ক্যাটাগরীতে রাজশাহী জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। একই দিনে বিকেল তিনটায় আউটসোসিং বিষয়ে সেমিনার অনুষিঠত হবে। সেমিনারে কী নোট পেপার উপস্থাপনা করবেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের কম্পিউটর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্যাপক আলী হোসেন।

১৪ জানুয়রি দুপুর ১২টায় মাল্টিমিডিয়া ক্লাসরুম বিষয়ে কনটেন্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। একই দিনে বিকেল পৌনে চারটার দিকে সমাপনী অনুষ্ঠানে জেলার ডিজিটাল কার্যক্রমে অবদান রাখার জন্য ৯টি ক্যাটাগরীতে পুরস্কার প্রদান করা হবে।

এ মেলায় ৪টি প্যাভিলিয়ানের মাধ্যমে ই-সেবা, জনগনের  দোরগোড়ায় সেবা, শিক্ষা ও কর্মসংস্থান এবং তরুণ উদ্ভাবক প্রদর্শণী ও প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন কার্যক্রম প্রদর্শন করা হবে। এছাড়া ‘সল্ভ এ থোন’ নামক প্রতিযোগিতায় রাজশাহী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০টি নাগরিক সমস্যা সমাধানে উদ্ভোধনী প্রকল্পের প্রোটোটাইপ মেলাতে প্রদর্শন করবেন।

 

স/আ

Print