ইংল্যান্ডকে কাঁদিয়ে ইতিহাসে প্রথম ফাইনালে পা রাখলো ক্রোয়েশিয়া

July 12, 2018 at 2:37 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফাইনালে যাওয়ার লড়াইয়ের অতিরিক্ত সময়ে ২-১ গোলে এগিয়ে গেল ক্রোয়েশিয়া। খেলার ১০৯ মিনিটে ক্রোয়েশিয়াকে এগিয়ে নেয় মান্দজুকিচ।

সেই গোলেই অতিরিক্ত সময়ের খেলা শেষ হয়। ফলে নব্বইয়ের পর আবারো ৫২ বছরের ফাইনালে খেলার স্বপ্ন মাটি হলো ইংল্যান্ডের। আর ইতিহাসে প্রথম বারের মতো ফাইনালে পা রাখলো ক্রোয়েশিয়া।

এর আগে নির্ধারিত ৯০ মিনিটে দুদলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১-১ এ ড্র হয়। বল দখলে ইংলিশদের থেকে এগিয়ে ছিল ক্রোয়েটরা।

খেলা শুরুর পাঁচ মিনিটেই ১-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। কেইরান ট্রিপারের দুর্দান্ত ফ্রি-কিক গোলকিপার ড্যানিয়েল সুবাসিচকে ফাঁকি দিয়ে জড়ায় ক্রোয়েশিয়ার জালে। প্রথমার্ধে আরো দুটি সহজ সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। তবে গোলের ব্যবধান বাড়িয়ে নিতে ব্যর্ত হয় তারা। ২৯ মিনিটের মাথায় হ্যারি কেনের একটি অনবদ্য প্রয়াস দুরন্ত ক্ষিপ্রতায় প্রতিরোধ করেন সুবাসিচ। না হলে হাফ টাইমের আগেই লড়াই থেকে ছিটকে যেতে পারত ক্রোয়েশিয়া।

পরে খেলার ৬৯ মিনিটে সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

ডানপ্রান্ত থেকে সিমে ভ্রাসালিকোর লম্বা ক্রস থেকে পা লাগিয়ে রাশিয়া বিশ্বকাপে নিজের দ্বিতীয় গোল করেন ইভান পেরিসিচ। কিছুক্ষণ পর দারুণ এক গোলের সুযোগ সৃষ্টি করেছিল ক্রোয়েশিয়া। ডানপ্রান্ত থেকে আন্তে রেবিচ দারুণ এক ক্লিয়ার করে সে যাত্রায় ইংল্যান্ডকে বাঁচান ক্রস জন স্টোনস। তবে ফিরতি বলে রেবিচ শট করলে পিকফোর্ড সহজেই তা আটকে দেন।

এর আগে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় ম্যাচটি শুরু হয়। এ ম্যাচে যে দল জিতেবে তারাই ১৫ জুলাই ফ্রান্সের বিপক্ষে ফাইনালে লড়বে।

Print