রাজশাহীতে নির্বাচনী প্রচারণায় শিশুরা

July 11, 2018 at 9:25 pm

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে নগরবাসীর মনে। প্রার্থীরাও উন্নয়নের নানা প্রতিশ্রুতি দিয়ে সাধারণ ভোটারদের দ্বার প্রান্তে যাচ্ছেন। আজ মঙ্গলবার রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের সকল প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক বরাদ্দের পর পরই প্রার্থীরা জোরে সোরে নেমে পড়েছেন প্রচারণায়। অভিযোগে উঠেছে বেশ কিছু ওয়ার্ডে প্রচারণার কাজে ব্যবহার শিশুদের ব্যবহার করা হচ্ছে।

মঙ্গলবার বিকেলে নগরীর বিভিন্ন ওয়ার্ডে ঘুরে দেখা যায়, প্রতীক পাওয়ার পর পরই নির্বাচনী প্রতীক আর লিফলেট নিয়ে গণসংযোগ করছেন প্রার্থীরা। স্থানীয় বয়োজ্যেষ্ঠদের নিয়ে সাধারণ ভোটারদের কাছে গিয়ে নিজেদের ভোট চাচ্ছেন। যেসব এলাকায় প্রার্থীরা পৌছাতে পারছেন না সেখানে শিশুদের দিয়ে চালানো হচ্ছে প্রচারণা। নাম মাত্র কিছু অর্থের বিনিময়ে নির্বাচনী কাজে শিশুদের ব্যবহার করা হচ্ছে বলে জানা গেছে।

নগরীর ৭ নম্বর ওয়ার্ড শ্রীরামপুর ও ১৫ নম্বর ওয়ার্ড দড়িখরবনা এলাকায় শিশুদের নিয়ে প্রচারণা করা হয়। যদিও শিশুদের দিয়ে কোন ধরণের প্রচারণা করতে নিষেধাজ্ঞা রয়েছে নির্বাচন কমিশনের। তবুও এই নিষেধাজ্ঞা অমান্য করে প্রথম দিনেই প্রার্থীরা তাদের প্রচারণার কাজে শিশুদের ব্যবহার করছেন। এতে করে ব্যাপক সমালোচনার সৃস্টি হয়েছে এলাকাজুড়ে।

দড়িখরবনা এলাকায় বাসিন্দা মনির হোসেন বলেন, নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার করা ঠিক না। আজ শুধু লিফলেট হাতে দিয়েছে কাল বৈদ্যুতিক খুটিতে পোস্টার টানাতে দিবে। অন্যদিকে প্রার্থীদের সহিংসতার শিকার হওয়ার সম্ভবানাও রয়েছে। আমার মনে হয় শিশুদের দিয়ে প্রচারণা না করে তাদের পরিবারে গিয়ে ভোট চাইলেই পারে।

শ্রীরামপুর এলাকার বাসিন্দা আব্দুল্লাহ বাকী বলেন, প্রার্থীরা নিজেরা না পারলে শিশুদের দিয়ে প্রচারণা করছেন। এতে করে ওই শিশুরা চিহ্নিত হয়ে যাচ্ছে যাতে তার উপর পরবর্তীতে প্রভাব পড়তে পারে। প্রচারণায় শিশুদের ব্যবহার করা না হলে তাদের পরিবারের উপরও কোন প্রভাব পড়বেনা। এতে করে স্থানীয় রেষারেষির কবলে পড়তে হবে না।

এর আগেও বিভিন্ন মানবাধিকার সংগঠন প্রচারণার কাজে শিশুদের ব্যবহার না করার আহবান জানিয়েছেন। নির্বাচন কমিশন থেকেও আচরণ বিধিতে শিশুদের দিয়ে প্রচারণায় নিষেধাজ্ঞা জারি করেছেন। তবুও নির্বাচনী প্রচারণায় বন্ধ হচ্ছে না শিশুদের ব্যবহার।
স/শ

Print