সাপাহার স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারসহ নানা সংকট

July 9, 2018 at 3:34 pm

সাপাহার প্রতিনিধি:
নওগাঁর সাপাহারে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জনবল সংকটের কারণে স্বাস্থ্য সেবা ব্যাহত হচ্ছে। সেই সাথে টেকনেশিয়ান থাকলেও হাসপাতালের এক্স-রে মেশিনটি তিন বছর ধরে বিকল হয়ে পড়ে রয়েছে।
জানা গেছে, বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ পদ রয়েছে ২৭ টি কিন্তু বর্তমানে ওই পদে কর্মরত আছেন ৪ জন। তৃতীয় শ্রেণীর কর্মচারীর ৭৫ টি পদের মধ্যে কর্মরত আছেন ৫৭ জন, নার্স ২৪ টি পদের মধ্যে কর্মরত আছেন ১৬ জন, মাঠকর্মী ২০ টি পদের মধ্যে কর্মরত আছেন ১৩ জন, নিরাপত্তা প্রহরী ৩ টি পদের মধ্যে কর্মরত ১ জন, বাবুর্চি ২ টির মধ্যে কর্মরত আছেন ১ জন এবং সুইপার ৫ টি পদের মধ্যে কর্মরত আছেন ৩ জন।

গতকাল সোমবার এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কে.এইচ.এম ইফতে খারুল আলম খান জানান, ২৭ টি পদের মধ্যে মাত্র ৪ টি পদে চিকিৎসক থাকায় রোগীদের সেবা দিতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। দীর্ঘদিন ধরে টেকনেশিয়ান থাকলেও এক্স-রে যন্ত্রটি ৩ বছর ধরে নষ্ট হয়ে পড়ে আছে। সার্জন ও এনেসথেসিয়া না থাকায় অস্ত্রপাচার করা সম্ভব হচ্ছে না। এই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন গড়ে প্রায় ২০০ জন রোগী বহি:র্বিভাগে চিকিৎসা নেন এবং প্রতিদিন গড়ে ৩৫ থেকে ৪০ জন রোগী ভর্তি থাকেন বলেও ওই কর্মকর্তা জানান।
এলাকার সচেতন মহল ও ভুক্তভোগি রোগীর স্বজনরা এই সমস্যা সমাধানে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

স/শা

Print