পে পার ইউজ ইন্টারনেটে ‘৫ টাকার’ নির্দেশনা কার্যকর

June 30, 2018 at 12:49 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গ্রাহকের অনুমতি না নিয়ে পাঁচ টাকার বেশি ডেটা নয়- এমন নির্দেশনা কার্যকর করতে চার মাস সময় লেগে গেল টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের।

গত ফেব্রুয়ারি মাসে ডেটা বিষয়ক একটি নির্দেশনা জারি করে বিটিআরসি। সেখানে বলা হয়, ইন্টারনেট প্যাকেজের ডেটা বা মেয়াদ ফুরালে গ্রাহকের সম্মতি ছাড়া ‘পে পার ইউজ’ পলিসিতে ৫ টাকার বেশি চার্জ করতে পারবে না মোবাইল ফোন অপারেটরগুলো।

নির্দেশনাটি ১ মার্চ থেকে কার্যকর করতে বলা হয়েছিল। কিন্তু বিষয়টি নিয়ে নানা দেনদরবার এবং বিটিআরসির সঙ্গে আলোচনার পর অবশেষে সম্প্রতি সকল অপারেটরই এটি কার্যকর করতে শুরু করেছে বলে জানা গেছে।

এর আগে গ্রাহকের কোনো ইন্টারনেট প্যাকেজে মেয়াদ আছে কিন্তু ডেটা শেষ হয়ে গেলে ওই গ্রাহকের অন্য কোনো প্যাকেজ না থাকলে ‘পে পার ইউজ’ পলিসিতে প্রতি ১০ কেবি ডেটা এক পয়সা করে কাটা হতো।

আর ডেটা ও মেয়াদ দুটিই শেষ হয়ে গেলে এই হার হতো প্রতি ১০ কেবি দুই পয়সা। চার্জের সঙ্গে যুক্ত হতো ভ্যাট। প্রি-পেইড গ্রাহকের ক্ষেত্রে এভাবে ভ্যাট ও অন্যান্য চার্জ ছাড়াই ২০০ টাকা চার্জ করার পর এটি থামতো। আর টাকা কেটে নেয়ার পর তা ব্যবহারকারীদেরকে এসএমএসের মাধ্যমে জানানো হতো।

কিন্তু ফেব্রুয়ারির ১৯ তারিখ থেকে দেশে ফোরজি চালু হওয়ার পর দ্রুত ডেটা খরচ হতে থাকে। ফলে যেসব গ্রাহকরা ফোরজি ব্যবহার করছেন তাদের ডেটা অনেক দ্রুত ফুরিয়ে যাওয়াতে ‘পে পার ইউজ’ প্যাকেজের কারণে তারা বড় ধরণের বিলের ধাক্কায় পড়ে যাচ্ছিলেন।

এই বিলের ধাক্কা থেকে গ্রাহকদেরকে বাঁচাতেই অনুমোদন ছাড়া সর্বোচ্চ পাঁচ টাকা বিল করার নিয়ম বেধে দেয় বিটিআরসি। ফলে এখন গ্রাহকের অনুমোদন না নিয়ে এর বেশি ডেটার বিল আর দেখাতে পারবে না কোনো অপারেটর।

Print