যুক্তরাষ্ট্রের ওপর তুরস্ক ও ভারতের শুল্কারোপ

June 22, 2018 at 11:41 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ওপর শুল্কারোপকারী দেশের সংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। বৃহস্পতিবার তুরস্ক ও ভারত, কোটি কোটি ডলারের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। এছাড়া ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ) ও যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্রদেশগুলোও একই ধরণের পদক্ষেপ নিচ্ছে। খবর আল জাজিরার।
খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে মিত্রদেশগুলোর ওপর শুল্ক আরোপ করেন। তার এমন পদক্ষেপের পাল্টা জবাবে দেশটির ওপর এক এক করে শুল্ক আরোপ করছে মিত্রদেশগুলো। এরকম শুল্কারোপকারী দেশের তালিকায় নতুন করে যোগ হয়েছে ভারত ও তুরস্ক।
ভারত আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছিল আগেই। যুক্তরাষ্ট্র বৈশ্বিক বাণিজ্যের নিয়ম লঙ্ঘন করেছে, এ বিষয়ে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন বা বিশ্ব বাণিজ্য সংগঠনকে চিঠিও লিখেছে ভারত সরকার। অবশেষে বৃহস্পতিবার সরকারিভাবে জানিয়ে দেওয়া হল বেশ কিছু পণ্যের শুল্ক বাড়ানো হয়েছে।২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে ভারত। আগামী ৪ঠা আগস্ট থেকে এই শুল্কারোপ কার্যকর হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
নয়া দিল্লি-ভিত্তিক শীর্ষ অর্থনীতিবিদ জয়তি ঘোষ বলেন, এই শুল্কারোপ বাণিজ্যের আয়তনে প্রভাব ফেলবে। সবচেয়ে প্রভাব পড়বে, সৃষ্ট অনিশ্চয়তার  কারণে। কোন পক্ষের রপ্তানিকারকরাই নিশ্চিত নন যে পরবর্তীতে কোন পণ্যের ওপর শুল্ক আরোপ হতে চলেছে ও কি পরিমাণে।
তিনি আরো বলেন, বৈশ্বিক বাণিজ্যের জন্য এইসব পরিণতি গুরুত্বর। এমনটা অব্যাহত থাকলে একপাক্ষিক সংরক্ষণনীতিমূলক পদক্ষেপ বৃদ্ধি পাবে।
এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ২৬ কোটি ৬৫ লাখ ডলারসমমূল্যের মার্কিন মোটরগাড়ি, কয়লা ও বেশ কয়েকটি খাদ্য সংশ্লিষ্ট পণ্যের ওপর কর আরোপ করবে। তুর্কি অর্থমন্ত্রী নিহাত জেবেকসি বলেন, ইস্পাত পণ্যের ওপর যুক্তরাষ্ট্র অবিবেচক ও অসমর্থনীয় শুল্কারোপের জবাবে এমন পদক্ষেপ নিয়েছে আংকারা।
আখরোট, কাজুবাদাম, তামাক, হুইস্কি, প্রসাধনী, যন্ত্রপাতি ইত্যাদি মার্কিন পণ্যের ওপরেও তুরস্কের শুল্ক কার্যকর হবে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র হচ্ছে তুরস্কের পঞ্চম বৃহৎ রপ্তানি বাজার। ২০১৭ সালে দুই দেশের মধ্যে ২০৬০ কোটি ডলার সমমূল্যের ব্যবসা সম্পন্ন হয়েছে।
এদিকে, আজ শুক্রবার থেকে ৩২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর ইউরোপিয়ান ইউনিয়নের শুল্কারোপ কার্যকর করা হয়েছে।
Print