বগুড়া, সিরাজগঞ্জ ও নাটোরের সংযোগ রাস্তা বেহাল

June 6, 2018 at 10:58 pm

নন্দীগ্রামপ্রতিনিধি:

বগুড়ার নন্দীগ্রাম, নাটোরের সিংড়া ও সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সংযোগ রাস্তার মাত্র দেড় কিলো মিটার পাকাকরণের অভাবে যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই তিন উপজেলাবাসীদের।

জানা গেছে, বগুড়ার নন্দীগ্রাম হতে সিংড়ার বামিহাল হয়ে তাড়াশ উপজেলায় যোগাযোগের অতি গুরুত্বপূর্ণ রাস্তাটি পাকাকরণের কাজ না করায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে রয়েছে। নন্দীগ্রাম ও সিংড়ার মাঝে দাসগ্রাম বাজার হইতে মাসিন্দা পর্যন্ত প্রায় ১ কিলো মিটার রাস্তা আজও পাকাকরণ করা হয়নি।

এখনো আদিকালের মাটির রাস্তাই রয়েছে। যে রাস্তা দিয়ে প্রতিদিন হাজার-হাজার লোকজন চলাচল করে থাকে। এছাড়া ট্রাক,বাস, সিএনজি, অটোচার্জার, রিক্সা ও ভ্যানসহ ছোট বড় বিভিন্ন যানবাহন চলাচল করে থাকে। এই জনগুরুত্বপূর্ণ রাস্তার নিকটবর্তী প্রায় দুই ডজন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। দাসগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়, কুড়িপাকিয়া ফাজিল মাদ্রাসা, বামিহাল রহমত ইকবাল অনার্স কলেজ, বামিহাল বিএম কলেজ, বামিহাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বামিহাল উচ্চ বিদ্যালয়সহ দূর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আরো বেশকিছু প্রতিষ্ঠান রয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, আইসিটি প্রতিমন্ত্রী এ্যাড.জুনাইদ আহমেদ পলকের প্রচেষ্টায় তাড়াশ হতে সিংড়ার অংশের মাসিন্দার মাথা পর্যন্ত পাকাকরণ হলেও নন্দীগ্রাম অংশে দাসগ্রাম হইতে মাসিন্দা পর্যন্ত আজও পাকাকরণ করা হয়নি। আর তাতেই এই জনদুর্ভোগ। এত জনগুরুত্বপূর্ণ রাস্তাটির সামনে পাকা, পশ্চাতেও পাকা মাঝে অল্প কিছু রাস্তা পাকা না থাকায় বর্ষা মৌসুমে চরম দুর্ভোগ পোহাতে হয় পথচারীদের।

কথা হয় বেলাল হোসেন নামের এক জন পথচারীর সাথে। সে বলে, এই রাস্তা দিয়ে প্রতিদিন অসংখ্য লোকজন গাড়ী-ঘোড়া চলাচল করে। কিন্তু বর্ষা মৌসুমে রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়ে। তাই সরকারের কাছে দাবি এই রাস্তাটি খুব তারাতারি পাকাকরণ করা দরকার।

নন্দীগ্রাম উপজেলা প্রকৌশলী দেলোয়ার হোসেন জানান, দাশগ্রাম বাজার হইতে বোয়ালিয়া বাজার রোড আইডি নং ১১০৬৭৪০৩৫ রাস্তাটির উন্নয়নের জন্য প্রস্তাব এখনও পাঠানো হয়নি । তবে পরবর্তী প্রকল্পেই এই রাস্তার উন্নয়নের জন্য প্রস্তাব পাঠানো হবে।

স/শা

Print