অর্থ বছরের প্রস্তাবিত বাজেট প্রণয়নের লক্ষ্যে রাসিকের সভা অনুষ্ঠিত

May 17, 2018 at 10:17 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি কর্পোরেশনের ২০১৭-২০১৮ অর্থ বছরের সংশোধিত বাজেট ২০১৮-২০১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট প্রণয়নের লক্ষ্যে অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।  আজ সকালে সরিৎ দত্ত গুপ্ত নগর সভা কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, রাসিকের আগামী বাজেট হবে গণমূখী। গণমূখী এ বাজেট প্রণয়নে সাংবাদিক, সুধিজন সকলের মতামত গ্রহন করতে পৃথক সভার আয়োজন করা হবে। জনগণের দোরগড়ায় সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বর্তমান পরিষদ দায়িত্বগ্রহনের পর নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান পরিষদের শেষ বাজেট এটি। বাজেট প্রণয়নে প্রথম বছরে প্রান্তিক জনগণের মতামত গ্রহন করা হয়। যা ছিল অত্যান্ত স্বতঃস্ফুর্ত। এ বছরের বাজেট একই ভাবে করতে চায়।

তিনি বলেন, ক্রমশঃ দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে আগামী বাজেটে রাসিকের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির বিষয়ে উদ্দ্যোগ গ্রহন করা হবে। অসহায় দুস্থ ব্যক্তিদের সাহায্য ও প্রতিবন্ধিদের হুইল চেয়ার বিতরণ করা হবে। শিক্ষার্থীদের উৎসাহিত করতে মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদে মেয়র শিক্ষা পদক ও সংবর্ধনা প্রদান করা হয়। ফলে শিক্ষায় এ মহানগরী দেশের মধ্যে ফলাফলে এগিয়ে রয়েছে। ছিন্নমূল শিশুদের শিক্ষায় নগরীতে রাসিক পরিচালিত ২০টি প্রি-স্কুল পরিচালিত হচ্ছে। আগামীতে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

মেয়র বলেন, ২০৫০ সালের মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে এ মহানগরীকে স্মার্ট সিটি রুপে গড়ে তুলতে নগরীর বিভিন্ন স্থানে ৩০টি পাবলিক টয়লেট, ২০টি সেকেন্ডারী ট্রান্সফার প্লান্ট স্থাপন করার পরিকল্পনা রয়েছে। মহানগরীর ১২টি রাস্তা ৬০ফিট প্রশস্থ, ফাইভ স্টার হোটেল ও একটি খেলার মাঠ স্থাপন আরডিএর মাধ্যমে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশনের আয়তন আরো একশো কিলোমিটার বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। এ নগরীকে পর্যটন নগরী রুপে গড়ে তুলতে ঐতিহ্যবাহী প্রাচীন মটগুলো সংস্কার ও নগরীর প্রাচীন মসজিদগুলোকে নান্দনিক শোভায় সজ্জিত করা হয়েছে। বিকেএসপির শাখা স্থাপন, ৩টি বেসকারী বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, আইসিটি পার্ক, বিভিন্ন প্রতিষ্ঠান এ নগরীতে স্থাপিত হচ্ছে।

বড়কুঠিকে ড. জোহা সিটি মিউজিয়াম স্থাপনের বিষয়ে প্রয়োজনীয় উদ্দ্যোগ গ্রহন করতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন মেয়র। আগামী প্রজন্মের কাছে রাজশাহীর সংস্কৃতি ঐতিহ্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের ইতিহাস সংরক্ষণে বই প্রকাশনার উদ্দ্যোগ গ্রহন করা হচ্ছে। আগামীতে রাসিকের সাংগঠনিক কাঠামোতে ফরেস্ট বিভাগ, ভেটেরিনারী বিভাগ, মেইনটেনেন্স বিভাগ খোলার পরিকল্পনা রয়েছে।

রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি ও ২২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল হামিদ সরকার টেকন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাসিকের প্যানেল মেয়র-১ ও ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনোয়ারুল আমিন আযব, প্যানেল মেয়র-৩ ও ৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ নুরুন্নাহার বেগম, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রবিউল আলম মিলু, ১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মনসুর রহমান, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কামরুজ্জামান, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আশরাফুল হাসান বাচ্চু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবদুস সোবহান লিটন, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সোহরাব হোসেন শেখ, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মনির হোসেন, ৩নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ মুসলিমা বেগম বেলী, ৬নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ মমতাজ মহল লাইলী, ১০নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ সুলতানা রাজিয়া, ৭নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ নাজমা খাতুন, ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ তাহেরা বেগম মিলি, ৪নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ বিলকিস বানু, দায়িত্বপ্রাপ্ত সচিব শাহানা আকতার জাহান, প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম, রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ-সাঈদ, হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ নিজামুল হোদাসহ বিভিন্ন শাখার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ন/অ

Print