২৬৬ মুক্তিযোদ্ধা সন্তানকে ভারত সরকারের বৃত্তি

May 15, 2018 at 2:03 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
‘মুক্তিযোদ্ধা স্কলারশিপ প্রকল্প’র আওতায় রাজশাহী অঞ্চলের ২৬৬ জন মুক্তিযোদ্ধা সন্তানকে বৃত্তি দিয়েছে ভারত সরকার। রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনের আয়োজনে শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে তাদের মাঝে নগদ চেক হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় জানান, উচ্চ মাধ্যমিক ও স্নাতক শিক্ষার্থীদের মাঝে ২০০৬ সাল থেকে মুক্তিযোদ্ধা সন্তানদের মাঝে মুক্তিযোদ্ধা স্কলারশিপ প্রকল্পের আওতায় বৃত্তি প্রদানের ধারাবাহিকতায় এবছর রাজশাহী অঞ্চলের ২৬৬ জনকে এই বৃত্তি প্রদান করা হচ্ছে। যাদের মধ্যে বগুড়ার ১১২ জন, নাটোরের ১৩ জন, রাজশাহীর ৩১ জন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ১২ জন, নওগাঁ থেকে ৩৬ জন, জয়পুরহাট থেকে ১০ জন, সিরাজগঞ্জ থেকে ৩৪ জন, পাবনা থেকে ১৮ জন মুক্তিযোদ্ধা সন্তান এই বৃত্তি লাভ করেছেন।

চাঁপাইনবাবগঞ্জের ১২ জন তালিকায়ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, ২০০৬ সাল থেকে মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য স্নাতক ও উচ্চ মাধ্যমিক এই দুটি পর্যায়ে বৃত্তি চালু রয়েছে। যেখানে স্নাতক শিক্ষার্থীদের জন্য চার বছরের জন্য এককালীন ২৪ হাজার টাকা ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য এককালীন ১০ হাজার টাকা পেয়েছেন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের পর তা বাড়িয়ে আগামী বছর থেকে স্নাতকে ৫০ হাজার ও উচ্চ মাধ্যমিকে ২০ হাজার টাকা করা হয়েছে বলে জানা যায়।

রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনের সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়ের সভাপতিত্বে ও এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, রাজশাহী মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের কমান্ডার আব্দুল মান্নান ও ভারতীয় হাইকমিশনের সচীব অজয় কুমার মিশ্র প্রমুখ উপস্থিত ছিলেন।

 

স/আ

Print