মোহনপুরে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ বিতরণ

April 17, 2018 at 10:16 pm

মোহনপুর প্রতিনিধি:
রাজশাহী মোহনপুর খরিপ আউশ উপশী উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার দুপুর ১ টায় উপজেলা চত্ত্বরে সার বীজ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) মিজা ইমাম উদ্দিন। স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন।

প্রধান অতিথি ছিলেন রাজশাহী ৫৪, (মোহনপুর-পবা)-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। তিনি বলেন, বর্তমান সরকারে মাননীয় প্রধান মন্ত্রী দেশরতœ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সুযোগ্যকন্যা জননেত্রী শেখ হাসিনার কৃষকদের ভাগ্য উন্নয়নে জন্য কাজ করে যাচ্ছেন। কৃষি খাতে মান সম্মত বীজ উৎপাদন ও সরবরাহ বৃদ্ধিকরণ, জিডিটাল কৃষি প্রবর্তন এমনকি গ্রাম পর্যায়ে কৃষি তথ্য যোগাযোগ স্থাপনের জন্য কৃষি তথ্যের ভান্ডার খ্যাত মোবাইল আ্যাপস ও নির্দেশিকা ব্যবস্থা করেছেন। এই আ্যাপসগুলো ডাউনলোড করে কৃষক ঘরে বসেই ফসলের সকল সমস্যা নিজেরাই সমাধান করতে পারেন।

তিনি বলেন, মফস্বলে খুচরা সার বিক্রেতা নিয়োগ করে কৃষকদের সুবিধায় চার দফায় রাসায়নিক সারেব মূল্যে হ্রাস করে ক্রয় ক্ষমতার মধ্যে রেখে তাদের দৌঁড় গোড়ায় সার পৌঁছানোর ব্যবস্থা নিশ্চিত করেছেন সরকার প্রধান। এখন আর সার এর জন্য কোন কৃষকদের বুলেটের আঘাতে জীবন দিতে হয়না। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে কৃষকের উন্নয়ন হয় কৃষক উন্নয়ন মানে সরকারে সফলতা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, উপজেলা আওয়ামীলীগের সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, যুগ্ম সম্পাদক ও কেশরহাট পৌর মেয়র শহিদুজ্জামান শহিদ, সহ-সভাপতি রস্তুম আলী প্রাং, অফিসার ইনর্চাজ (ওসি) এস এম আবুল কাশেম আজাদ, ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান, উপজেলা কৃষক লীগের সভাপতি মহসিন আলী মোল্লা,সাধারণ সম্পাদক আলী হাসান মোল্লাসহ কৃষি দপ্তরের কর্মকর্তা কর্মচারী,কৃষক এলাকার সুধীজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করে কৃষি অতিরিক্ত কর্মকর্তা মরিয়ম খাতুন ।

অনুষ্ঠানে উপজেলার ৬টি ইউনিয়ন, ১ টি পৌর সভায় ১ হাজার ৫৮০ জন কৃষকদের মাঝে ১ বিঘা জমি চাষের জন্য ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং সেচ সহায়তা বাবদ ৫০০ টাকা দেয়া হয়। নেরিকা আউশে উপকরণ সহায়তা পাচ্ছেন ২৮০জন। সেচ ও আগাছা দমন সহায়তা ১ হাজার টাকা। উফশী আউশে ১ হাজার ৩০০ জনকে ৫০০ টাকা সেচ সহায়তা প্রদান করা হয়।
স/শ

Print