ফেইসবুক ছাড়লেন স্টিভ ওজনিয়াক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এবার ফেইসবুক থেকে বিদায় নিলেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক।

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের কারণেই মাধ্যমটি ত্যাগ করলেন তিনি। ইতোমধ্যে ব্যক্তিগত ফেইসবুক আইডি মুছে ফেলেছেন ওজনিয়াক।

সম্প্রতি সংবাদ মাধ্যম ইউএসএ টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ফেইসবুকের ভালো-খারাপ দুই দিকই রয়েছে। তবে খারাপ দিকটি বেশি। তাই আমার ফেইসবুক আইডি মুছে ফেলেছি।

তিনি আরো বলেন, অ্যাপলের অর্থ আয় করে তাদের পণ্য তৈরি করে। যা দ্বারা ব্যবহারকারীরা লাভবান হন। ফেইসবুকে ব্যবহারকারীরা তাদের নানা ব্যক্তিগত তথ্য শেয়ার করেন। সেগুলো কাজে লাগে লাগিয়ে বিজ্ঞাপনের মাধ্যমে ফেইসবুক অনেক অর্থ আয় করে। কিন্তু বিনিময়ে ব্যবহারকারীরা লাভবান হন না।

এদিকে ফেইসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে রাজনীতির ময়দান থেকে প্রযুক্তি জগত সব জায়গায় ঝড় উঠেছে।

কিছু দিন আগেই প্রযুক্তি উদ্যোক্তা ইলোন মাস্ক তার মালিকানাধীন টেসলা এবং স্পেসএক্সের ফেইসবুক অ্যাকাউন্ট মুছে দিয়েছেন। এর মধ্যে হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন টুইটারে ডিলিট ফেইসবুক নামে নতুন একটি হ্যাশট্যাগও চালু করেন।

২০১৪ সালে ফেইসবুক তাদের প্ল্যাটফর্মে থার্ড পার্টি ডেভেলপারদেরকে নির্দিষ্ট পরিমাণে কিছু ডেটা পাওয়ার সুযোগ করে দেয়। এতে ডেটা সাইন্টিস্ট অ্যালেকজান্ডার কোগান একটি ফেইসবুক অ্যাপ বানিয়ে তা দিয়ে ব্যবহারকারীদের কাছ থেকে বিভিন্ন তথ্য গ্রহণ করেন।

পরে সেই তথ্যগুলো তিনি আচরণ বিষয়ক রিসার্চ গ্রুপ এসসিএল ও এর শাখা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার হাতে তুলে দেন। থার্ড পার্টির কাছে তথ্যগুলো তুলে দিয়ে তিনি ফেইসবুকের নীতিমালা লঙ্ঘন করেন।

ফেইসবুক এই ঘটনা জানতে পেরে কেমব্রিজ অ্যানালিটিকাকে ডেটাগুলো মুছে দিতে বলে। তারা সেসময় ডেটা মুছে দেওয়ার কথা জানায় ফেইসবুককে। কিন্তু সেই তথ্য পরে কাজে লাগানো হয় ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার কাজে।

কাজটির সঙ্গে জড়িত এক অধ্যাপক ক্রিস্টোফার ওয়াইলি ডেটা রেখে দেওয়ার বিষয়টি নিয়ে মুখ খুললে পুরো বিষয়টি সামনে চলে আসে। ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা না দিতে পারায় তোপের মুখে পড়ে ফেইসবুক।