রাবির সামনে মহাসড়ক অবরোধ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা

March 14, 2018 at 7:35 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সামনে মহাসড়ক অবরোধ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। বুধবার সন্ধ্যার দিক থেকে তারা রাবির প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করেন। ঢাকায় আটক কোটাবিরোধী আন্দোলনকারীদের মুক্তির দাবিতে রাজশাহীতে সড়ক অবরোধ করা হয়। এসময় ওই স্থান দিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে বিপুল পরিমাণ পুলিশ সেখানে অবস্থান নেয়। পরে পুলিশের হস্তক্ষেপে সন্ধ্যা পৌনে সাতটার দিকে আন্দোলনকারীরা তাদের অবস্থান থেকে সরে আসেন। এরপর যান চলাচল স্বাভাবিক হয়।

কোটাবিরোধী আন্দোলনের সদস্য রাবির ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মুন্নাফ বলেন, ‘আমরা কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছি। ঢাকাসহ সারাদেশে সাধারণ শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের মাধ্যমে দাবি জানিয়ে আসছে। অথচ পুলিশ নিরীহ আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ ও আটক করছে। আমরা এ ঘটনার প্রতিবাদে তাৎক্ষণিক মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছি। দ্রুত আটককৃতদের মুক্তি ও দাবি আদায়ে নতুন কর্মসূচি দেব আমরা।’

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। মহাসড়কে অবরোধের ফলে মানুষের ভোগান্তি হচ্ছে, বিষয়টি শিক্ষার্থীদের বুঝিয়েছি। তারা ক্যাম্পাসে ফিরে এসেছে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

নগরীর মতিহার থানার ওসি শাহাদত হোসেন বলেন, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ পাঠানো হয়েছে। শিক্ষার্থীরা এখন মহাসড়ক ছেড়ে ক্যাম্পাসে সরে গেছে। অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে ক্যাম্পাস এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগ বুধবার (১৪ মার্চ) আন্দোলনকারীরা হাইকোর্টের সামনে অবস্থান নিলে এ ঘটনা ঘটে। এর আগে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে হাজারের বেশি চাকরি প্রত্যাশী মিছিল শুরু করে।

মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট চত্বরে গেলে আন্দোলনকারীদের আটকে দেয় পুলিশ। এসময় সেখানেই রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন আন্দোলনকারীরা।

পরে পুলিশ তাদেরকে সরে যাওয়ার অনুরোধ করলে তারা অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এ সময় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। রমনা থানা পুলিশ ঘটনাস্থল থেকে ৬৩ আন্দোলনকারীকে আটক করে।

স/আর

Print