নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহা-সড়ক প্রশস্থ ও উন্নীতকরন কাজ শুরু

March 13, 2018 at 8:59 pm

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কাজ শুরু হয়েছে।মঙ্গলবার বেলা ১১টায় নওগাঁ শহরের ঢাকা মোড় এলাকায় এ কাজের উদ্বোধন করেন নওগাঁ সদর আসনের সাংসদ আব্দুল মালেক। এর মধ্য দিয়ে নওগাঁবাসীর দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, ঠিকাদারি প্রতিষ্ঠান কামাল অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক এমকেএম কামাল উদ্দিন, নওগাঁ শিল্প ও বণিক সমিতির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল হক, জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক শাহনাজ মালেক প্রমুখ।

নওগাঁ সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা যায়, আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের আওতায় নওগাঁ সদর উপজেলার ঢাকা মোড় থেকে রাজশাহী বিমানবন্দর এলাকা পর্যন্ত নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের মোট ৭৪ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ করা হবে। এই প্রকল্প বাস্তবায়ন করতে মোট ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি টাকা। মোট ১২টি প্যাকেজে এই প্রকল্প বাস্তবায়ন করবে নওগাঁ ও রাজশাহী সড়ক ও জনপথ বিভাগ। এর মধ্যে ২৮৭ কোটি টাকা ব্যয়ে ৯টি প্যাকেজ বাস্তবায়ন করবে নওগাঁ সওজ বিভাগ। বাকি তিনটি প্যাকেজের বাস্তবায়ন করবে রাজশাহী সওজ বিভাগ। বর্তমানে ১৮ ফুট প্রশস্ত এই সড়কটি ৩৪ ফুট পর্যন্ত প্রশস্ত করা হবে। নওগাঁ শহরের ভেতরে প্রায় ৭ কিলোমিটার সড়কের মাঝে বিভক্তিকরণ (ডিভাইডার) প্রাচীর থাকবে। এছাড়া ৭ কিলোমিটার সড়কের উভয় পাশে ফুটপাথ নির্মিত হবে।

নওগাঁ সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক জানান, প্রথম দুটি প্যাকেজের অধীনে নওগাঁর ঢাকা রোড থেকে চৌমাশিয়া পর্যন্ত সাড়ে ১৭ কিলোমিটার রাস্তার কাজের উদ্বোধন করা হয়েছে। ৪৯ কোটি টাকা ব্যয়ে নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ কাজটি পেয়েছে কামাল অ্যাসোসিয়েটস ও মেসার্স আমিনুল হক ট্রেডার্স নামের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
স/শ

Print