চলে গেলেন নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জয়ী অধিনায়ক

February 10, 2018 at 4:07 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নিউজিল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচে জয়ের ইতিহাসটা বোধহয় মনে থাকার কথা দলটির সমর্থকদের। ১৯৭৪ সালে ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম টেস্টে জয়ের স্বাদ পায় কিউইরা। নিউজিল্যান্ডের ওই দলের অধিনায়কে ছিলেন কনডন।

কিউইদের প্রথম টেস্ট জয়ী দলের অধিনায়ক বেভান কনডন না ফেরার দেশে চলে গেছেন। দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগে আজ শনিবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

নিজের ৬১ টেস্টের ক্যারিয়ারে ৭টি সেঞ্চুরি হাঁকিয়েছেন কনডন। এছাড়া বল হাতে নিয়েছেন ৫৯টি উইকেট। নিউজিল্যান্ড ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা একজন অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয় তাকে।

নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জয়ে নেতৃত্বের পাশাপাশি ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল কনডনের। ৪০ বছর বছর আগে ইংলিশদের বিপক্ষে জয় পেতে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৪৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন টেস্ট ক্যারিয়ারে ১৩টি বছর কাটিয়ে দেওয়ায় কনডন।

জাতীয় দলের পাশাপাশি ক্যান্টবুরি, সেন্ট্রাল ডিস্ট্রিক, ওটাগো ও ওয়েলিংটনের হয়ে খেলেছেন কনডন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট।

সূত্র: রাইজিংবিডি

Print