তিন কিস্তিতে মুন হলকে দিতে হবে ৯৯ কোটি

January 18, 2018 at 12:11 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মুন সিনেমা হলের জমি ও স্থাপনার দাম ৯৯ কোটি টাকার ওপরে বলে এই অর্থ হলের মালিককে দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। মুন সিনেমা হলের মালিকানা নিয়ে মামলার পর সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল হয়েছিল সেই সিনেমা হলের মালিককে এই টাকা ক্ষতিপূরণ হিসেবে দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

ঢাকার ওয়াইজঘাট এলাকার অবস্থিত এই সিনামা হলের জমি ও স্থাপনার দাম তিন কিস্তিতে পরিশোধ করতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের প্রতি এ নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে মুন সিনেমা হলের মালিক ইতালিয়ান মার্বেলস ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক নেওয়াজ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদালতের আদেশ অনুসারে, মুন সিনেমা হলের মালিককে প্রথম দুই মাসের মধ্যে ২৫ কোটি, দ্বিতীয় দুই মাসের মধ্যে ২৫ কোটি এবং ৩০ জুলাইয়ের মধ্যে বাকি অর্থ পরিশোধ করতে হবে। পুরান ঢাকার ওয়াইজঘাটে এক সময়ের মুন সিনেমা হলের মূল মালিক ছিল ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড নামের একটি কোম্পানি। মুক্তিযুদ্ধের সময় ওই সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং পরে শিল্প মন্ত্রণালয় ওই সম্পত্তি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করে। ইতালিয়ান মার্বেলের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলম ওই সম্পত্তির মালিকানা দাবি করলেও বিষয়টি আটকে যায়।

Print